[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব কমিশনে এ সপ্তাহেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৯ ৯:৪২:৩৯ এএম
সাংবাদিকদের ব্রিফিং করছেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম। ছবি: বাংলানিউজ

সাংবাদিকদের ব্রিফিং করছেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম। ছবি: বাংলানিউজ

ঢাকা: কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা দুই স্টক এক্সচেঞ্জ সেনজেন ও সাংহাইকেই অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ড। 

চূড়ান্ত অনুমোদনের জন্য চলতি সপ্তাহে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) এ ফাইল পাঠানো হবে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ডিএসই’র পরিচালনা পর্ষদ সভায় সকল পরিচালকদের সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরিচালকদের এই সিদ্ধান্তে আনন্দিত শেয়ার হোল্ডারাও। 

গত ১০ ফেব্রুয়ারি চীনা দুই স্টক এক্সচেঞ্জকে ডিএসইর ২৫ শতাংশ মালিকানা দেওয়ার জন্য অনুমোদন ডিএসই বোর্ড। তার আগের গত ৬ ফেব্রুয়ারি দুটি প্রস্তাব যাচাই-বাছাই করে ডিএসই বোর্ড।

কিন্তু ১০ ফেব্রুয়ারি দর প্রস্তাবে হেরে ভারতীয় কনসোর্টিয়াম ডিএসই’র মালিকানায় আসতে মরিয়া হয়ে ওঠে। অভিযোগ রয়েছে, তারা কমিশনের পাশাপাশি ও রাজনৈকভাবে বোর্ডকে চাপ সৃষ্টি করে।

উপস্থিত সদস্যদের উদ্দেশ্যে ডিএসই’র সাবেক সভাপতি রকিবুর রহমান বলেন, সবাই ঐক্যবদ্ধ থাকলে জয় হবে, এটাই স্বাভাবিক। তবে আমাদের ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টররা অত্যন্ত সাহসিকতার সঙ্গে সবকিছু মোকাবেলা করে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। 

আরও পড়ুন>>
** 
ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হচ্ছে চীনা কনসোর্টিয়াম

বোর্ড সভা শেষে ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম সাংবাদিকদের বলেন, চীনা কনসোর্টিয়াম সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে আগের সভায় অনুমোদন দেওয়া হয়েছিল। এবারও বৈঠকে তাই বহাল রাখা হয়েছে। শিগগির এই প্রস্তাব কমিশনে পাঠানো হবে।

‘সাবেক সচিব ওয়ালিউল ইসলামের নেতৃত্বে কৌশলগত বিনিয়োগকারী খুঁজে বের করা জন্য একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি যোগ্য প্রতিষ্ঠানের নাম প্রস্তাব করে। আর এই প্রস্তাব অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করেছি। আর সেটাই বোর্ড অনুমোদন দিয়েছে।’

কমিশন আপত্তি করলে কি করা হবে? এমন প্রশ্নের জবাবে ডিএসই চেয়ারম্যান বলেন, ‘বোর্ড বসে সিদ্ধান্ত নেবে।’ কোনো ধরনের প্রেসার ছিলো কিনা? এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

কবে নাগাদ কমিশনে পাঠানো হবে-এমন প্রশ্নের উত্তরে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেএএম মাজেদুর রহমান বলেন, চলতি সপ্তাহের মধ্যেই কমিশনে পাঠানো হবে। 

বৈঠকে ডিএসইর ইন্ডিপেন্ডেন্ট শেয়ার হোল্ডার ও পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এমএফআই/এমএ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa