[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
bangla news

তিন সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-৩০ ৮:৪৩:৩৭ এএম
বিএসইসি লোগো

বিএসইসি লোগো

ঢাকা: শেয়ারের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধির সময় মার্জিন ঋণ দেওয়া ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য তিন সিকিউরিটিজকে মোট ৫ লাখ টাকা জরিমানা কর‍া হয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬২৬তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহম‍ান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ কর‍া হয়।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- উইফাং সিকিউরিটিজ লিমিটেড, হাবিবুর রহম‍ান সিকিউরিটিজ এবং স্টক অ্যান্ড বন্ড লিমিটেড। এর মধ্যে উইফাং সিকিউরিটিজ ৩ লাখ, হাবিবুর রহম‍ান এবং স্টক অ্যান্ড বন্ডকে ১ লাখ করে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বিনিয়োগকারীরা শেয়ার কারসাজির সময় প্রতিষ্ঠানগুলো তাদের নগদ মার্জিন লোন সুবিধা দিয়েছে। পাশাপাশি ‘জেড’ ক্যাটাগরির শেয়ারেরও মার্জিন লোন দিয়েছে। যা আইনের লঙ্ঘন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধির সময় উইফাং সিকিউরিটিজ তাদের বিনিয়োগকারীকে নিয়ম ভঙ্গ করে ‘জেড’ ক্যাটাগরির শেয়ার কেনার জন্য অর্থ সমন্বয় সুবিধা এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীকে মার্জিন ঋণ দিয়ে কমিশনের সার্ভিলেন্স ২০১০-০৭১৩/৭৭২ এবং বিএসইসি সার্ভিলেন্স ২০১০-০৭১৩/৭৯০ লঙ্ঘন করেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ৩ লাখ টাক‍া জরিমানা করেছে।

অন্যদিকে মার্জিন রুলস, ১৯৯৯ এর রুল৩ এর রুল ৩(১) এবং রুল ৩(২) এর লঙ্ঘন এবং জেড ক্যাটাগরির  শেয়ারের বিনিয়োগকারীকে মার্জিন ঋণ প্রধান করে কমিশনের এসইসি/সিএমআরআরসিডি/২০০-৪৩/২০০১-৪৩/১৬৯ এর লঙ্ঘন করায় হাবিবুর রহম‍ান সিকিউরিটিজ লিমিটেড এবং স্টক অ্যান্ড বন্ড লিমিটেকে ১ লাখ করে ২ লাখ টাক‍া জরিমান‍া করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
এমএফআই/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db