ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চাপ দিয়ে রাজস্ব আদায় নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
চাপ দিয়ে রাজস্ব আদায় নয় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া

ঢাকা: মানুষকে চাপ দিয়ে বা কষ্ট দিয়ে রাজস্ব আহরণ করা হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে এনবিআর আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী ২০২০-২১ অর্থবছরের মধ্যে ট্যাক্স জিডিপি রেশিও ১৫ শতাংশে উন্নীত করা হবে।

আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশনা রয়েছে যে এনবিআরকে মাফ করার সংস্কৃতি পাল্টাতে হবে। ট্যাক্স জিডিপি রেসিও বাড়ানোর মানে এই নয়, আমরা মানুষকে চাপ দিয়ে, কষ্ট দিয়ে রাজস্ব আহরণ করে ট্যাক্স জিপিডি বাড়াবো। আমাদের একটাই লক্ষ্য থাকবে, দেশকে এগিয়ে নেওয়া। শিল্প ও বাণিজ্য খাতে উন্নয়ন না হলে দেশ এগিয়ে যেতো না, কর্মসংস্থান সৃষ্টি হতো না। দেশে অর্থের প্রবাহ, অর্থনীতির আকার বাড়ছে বলে রাজস্ব আদায়ও বাড়ছে।

তিনি বলেন, আমরা ব্যবসা-বাণিজ্যের জন্য সুযোগ-সুবিধা বাড়াবো। ব্যবসা-বাণিজ্যের সুযোগ-সুবিধা বাড়ানোর ফলে যদি ব্যবসায়ীরা ভালো করে, তাহলে রাজস্ব বেড়ে যাবে। কর ও শুল্ক অব্যাহতি দেওয়ার সংস্কৃতি রয়েছে। শুধুমাত্র প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবসায়ীদের এ অব্যাহতি দেওয়া হবে।

ব্যবসায়ীদের রেয়াত অব্যাহতি দেওয়ার বিষয়ে মোশাররফ হোসেন বলেন, আমরা এখন শিশু না। আমাদের ব্যবসায়ীরাও শিশু না। আমাদের সবদিকে পরিপক্বতা এসেছে। একজন রেয়াত চাইলে অন্যজনও চাইবে। আমি এখানে কারো মুখ দেখে কাজ করবো না। কোনো বৈষম্যকে প্রশ্রয় দেবো না। এছাড়া প্রতিবছর সরকার উন্নয়ন পরিকল্পনা করছে। জিডিপির আকার বৃদ্ধি পাচ্ছে। উন্নয়ন পরিকল্পনা আর জিপিডির আকারের সঙ্গে ট্যাক্স জিডিপি রেসিও খুবই গুরুত্বপূর্ণ।  

যেসব দেশে ট্যাক্স জিডিপি রেসিও ভালো তাদের বিদেশি নির্ভরতা কম থাকে। আমাদের টার্গেট রয়েছে বর্তমান যে ট্যাক্স জিডিপি রেসিও ১১ শতাংশ রয়েছে তা থেকে ২০২০-২১ সালের মধ্যে ১৫ শতাংশের কাছাকাছি নিয়ে যাওয়া।


মানিলন্ডারিং প্রতিরোধে জোর ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, মানি লন্ডারিং প্রতিরোধে জোর ব্যবস্থা নিতে যাচ্ছি। এজন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে খুব শিগগিরিই একটি সমঝোতা চুক্তি হবে। যেখানে বিদেশে পাচার হওয়া অর্থ উদ্ধারের বিষয়ে দু’টি সংস্থা সহযোগিতার মাধ্যমে কাজ করবে।  

অন্যদিকে এনবিআরের সক্ষমতা বৃদ্ধিতে জনবল বাড়ানো হচ্ছে। আর জনবল বাড়লে নতুন নতুন করক্ষেত্র তৈরি হবে। ফলে রাজস্ব আদায় আরও বাড়বে বলেও জানান এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
এসজে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।