ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চাল-তেল-সারসহ ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
চাল-তেল-সারসহ ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন

ঢাকা: চাহিদা পূরণে একলাখ মেট্রিক টন করে সিদ্ধচাল, টিএসপি ও ইউরিয়া সার এবং ১৪ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিভিন্ন মন্ত্রণালয়ের দেওয়া প্রস্তাবগুলো ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনও পেয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব অনুমোদন পেয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ কথা বলেছেন।

তিনি বলেন, দেশের খাদ্য চাহিদা পূরণে সরকার নতুন করে একলাখ টন সিদ্ধচাল আমদানি করবে। দেশের বিভিন্ন স্থান থেকে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এসব চাল ক্রয় করা হবে। বৈদেশিক উৎস থেকে উন্মুক্ত দরপত্র বিজ্ঞপ্তির মাধ্যমে এক লাখ টন ননবাসমতি সিদ্ধচাল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

দেশের বিভিন্ন জায়গায় ৫৪ কেন্দ্রের মাধ্যমে চাল সরবরাহের কাজ পেয়েছে কুষ্টিয়ার মেসার্স রশিদ অটোমেটিক রাইস মিল লিমিটেড। ৩টি প্যাকেজে চাল ক্রয়ে সরকারের মোট ব্যয় হবে ৪শ’ ২২ কোটি ৫৯ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, কোটেশনের মাধ্যমে ৪৫ হাজার মেট্রিক টন গ্রানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। প্রথম পর্যায়ে ২৫ হাজার মেট্রিক টন সরবরাহ করবে পোটন ট্রেডার্স। প্রতি মেট্রিক টন ৩৫১ মার্কিন ডলার হিসাবে মোট ব্যয় হবে ৭৩ কোটি ৮০ হাজার টাকা। বাকি ২০ হাজার টন সরবরাহ করবে মেসার্স হাউড্রে কার্বন। দাম ৫৮ কোটি ৪০ লাখ ৬৪ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে আরব আমিরাত থেকে আরও ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক টনের দাম ধরা হয়েছে ২৫০ মার্কিন ডলার। মোট ব্যয় হবে ৫২ কোটি টাকা।

রাষ্ট্রীয় পর্যায়ে আরও ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানি করার অনুমোদন দিয়েছে। প্রথম পর্যায়ে ২৫ হাজার মেট্রিক টনের জন্য প্রতিটন ২শ’ ৯০ দশমিক ৭৫ ডলার হিসাবে ব্যয় হবে ৬০ কোটি ৪৭ লাখ ৬০ হাজার।

মোস্তাফিজুর রহমান আরও বলেন, দ্বিতীয় পর্যায়ে প্রতি মেট্রিক টনের দাম ধরা হয়েছে ৩শ’ ৩ দশমিক ২৫ মার্কিন ডলার। ২৫ হাজার মেট্রিক টনের জন্য দাম ধরা হয়েছে ৬৩ কোটি ৭ লাখ ৬০ হাজার টাকা।
জ্বালানি চাহিদা পূরণে সরকার ১৪ লাখ ৬০ হাজার টন জ্বালানি তেল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে ১০ লাখ ৬০ হাজার মেট্রিক টন গ্যাস অয়েল, ১ লাখ ১০ হাজার মেট্রিক টন জেট অয়েল ও ২ লাখ ৬০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল আমদানি করা হবে। এতে ব্যয় হবে ২শ’ ৪৫ কোটি ২১ লাখ টাকা। এছাড়াও কমিটি আরও ১০টি প্রস্তাব অনুমোদন দিয়েছে।

মোস্তাফিজুর রহমান বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২০১৭-১৮ অর্থবছরের চাহিদা মেটানোর জন্য মুনতাজাত, কাতার থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে। যদিও এসব সার অনেক আমদানি করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।