[x]
[x]
ঢাকা, বুধবার, ৪ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
bangla news

উদ্যোক্তাদের ঋণ দিতে ২৪ কোটি ডলারের নতুন তহবিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১০ ১০:১৩:১৮ এএম
বাংলাদেশ ব্যাংকে আনুষ্ঠানিকভাবে পুনঃঅর্থায়ন তহবিল গঠনে চুক্তি স্বাক্ষরিত হয়। ছবি: বাংলানিউজ

বাংলাদেশ ব্যাংকে আনুষ্ঠানিকভাবে পুনঃঅর্থায়ন তহবিল গঠনে চুক্তি স্বাক্ষরিত হয়। ছবি: বাংলানিউজ

ঢাকা: কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উদ্যোক্তাদের জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সহায়তায় ২৪ কোটি ডলারের দ্বিতীয় পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগর এলাকার বাইরে অবস্থিত কটেজ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা এ তহবিল থেকে ঋণ নিতে পারবেন। 

এই তহবিল থেকে ঋণ বিতরণ করতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ১৮টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। বুধবার (১০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকে আনুষ্ঠানিকভাবে এ চুক্তি স্বাক্ষরিত হয়। 
 
অনুষ্ঠানে বাংলাদেশের ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর কাই লি এবং সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা উপস্থিত ছিলেন।
 
প্রথম তহবিলের মেয়াদ শেষ হওয়ায় ‘সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট’ শীর্ষক দ্বিতীয় তহবিল গঠন করা হয়েছে।
         
এস কে সুর চৌধুরী বলেন, এডিবির অর্থায়নে প্রথম পর্যায়ের প্রকল্পটির সফল পরিসমাপ্তির আলোকে এসএমই খাত উন্নয়নের লক্ষ্যে দ্বিতীয় পর্যায়ের এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প এসএমই খাতে ঋণ বিতরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। 

প্রথম পর্যায়ে এসএমইডিপি-২ প্রকল্পের (দ্বিতীয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প-২) আওতায় ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, সিএপিএম ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, আইআইডিএফসি, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, লংকা বাংলা ফাইন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, পূবালী ব্যাংক, দি সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইউনিয়ন ক্যাপিটাল এবং ইউনাইটেড ফাইন্যান্স অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করে।
 
বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
এসই/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa