ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

বাণিজ্যমেলায় নিষিদ্ধ পলিথিনের বিকল্প ‘সোনালী ব্যাগ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৯ ৫:২৭:২৬ এএম
পাট থেকে প্রস্তুতকৃত ‘সোনালী ব্যাগ’- ছবি- শাকিল

পাট থেকে প্রস্তুতকৃত ‘সোনালী ব্যাগ’- ছবি- শাকিল

ঢাকা: বাণিজ্যমেলায় নিষিদ্ধ পলিথিনের বিকল্প হিসেবে পাট থেকে প্রস্তুতকৃত ‘সোনালী ব্যাগ’ প্রদর্শন করছে বাংলাদেশ পাটকল কর্পোরেশন।
 

পাটজাত সেলুনুজ থেকে তৈরি পরিবেশ দূষণকারী পলিথিনের বিকল্প এ ব্যাগ এখনো বাণিজ্যিকভাবে উৎপাদনে যায়নি বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। 

কর্মকর্তারা জানান, প্রতিটি সোনালী ব্যাগ তৈরিতে ৮ থেকে ১০ টাকা খরচ হয়েছে। আমাদের প্রতিষ্ঠানটি সর্বনিম্ন মূল্যে কিভাবে এ ব্যাগের বাজারজাত করা যায় তা নিয়ে গবেষণা করছে। তবে ভোক্তা পর্যায়ে আসতে আরও সময় লাগবে। 

মঙ্গলবার (০৯ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার বিজেএমসির ‘আরপি-টু’ স্টলে কথা বলে এসব তথ্য জানা যায়। 

বিজেএমসির সহ ব্যবস্থাপক (উৎপাদন) মোহাম্মদ আরিফুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা (বিজেএমসি) সোনালী ব্যাগটি তৈরি করেছি। এটি নিয়ে এখনো গবেষণা চলছে। তবে বাজারজাত করতে আরও সময় প্রয়োজন। 

তিনি বলেন, এ ব্যাগের পাশাপাশি বিজেএমসি পাট পাতা থেকে চা উদ্ভাবন করেছে। যা ডায়াবেটিস, ক্যান্সার, ডিজেনারেটিভ রোগ প্রতিরোধ এবং অ্যান্টি-এজিং হিসেবে কাজ করবে। চা পাতাও ইনোভেশন পর্যায়ে আছে। শিগগিরই তা ভোক্তা পর্যায়ে পৌঁছে দিতে বাজারজাত করা হবে। 

এছাড়াও বিজেএমসির স্টলে পাটের তৈরি ব্যাগ, হ্যান্ডিক্র্যাফটসহ গৃহস্থালির বিভিন্ন সামগ্রী প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে। 

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
এএম/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2018-01-09 05:27:26