ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিড়িশিল্প রক্ষায় আমরণ অনশনের ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৭
বিড়িশিল্প রক্ষায় আমরণ অনশনের ঘোষণা বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের মানববন্ধন

কুষ্টিয়া দৌলতপুর থেকে: বিড়িশিল্প রক্ষায় রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি।

মঙ্গলবার (০৭ নভেম্বর) দুপুরে কুষ্টিয়ার দৌলতপুরের হোসেনাবাদ কিন্ডারগার্ডেন স্কুল মাঠে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন কুষ্টিয়া অঞ্চল আয়োজিত সমাবেশে তিনি এ ঘোষণা দেন।  

আমিন উদ্দিন বলেন, আমরা চাই বিড়ির ওপর ট্যাক্স কমিয়ে শ্রমিকদের মজুরি বাড়ানো হোক।

কেননা এ শিল্পের সঙ্গে লাখ লাখ শ্রমিক জড়িত। ধূমপান যদি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে থাকে তাহলে সিগারেট অন্যতম। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিগারেটের ওপর ট্যাক্স না বাড়িয়ে বিড়ির ওপর ট্যাক্স বাড়িয়ে এ শিল্পকে ধ্বংসের পাঁয়তারা করছে। তাদের এ আঁতাতের সঙ্গে যুক্ত হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটিবি)। কিন্তু তাদের এ ষড়যন্ত্র আমরা সফল হতে দেবো না।

প্রয়োজনে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করার ঘোষণা দেন বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি।

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, সরকার বিড়ির ওপর ট্যাক্স বাড়ায়, কিন্তু বিড়ি শ্রমিকদের মজুরি বাড়ে না। তার একমাত্র কারণ বিড়ির ওপর অতিরিক্ত কর বৃদ্ধি। বিড়ির ওপর কর কমাতে হবে, শ্রমিকদের মজুরি বাড়াতে হবে। এছাড়া বিকল্প কাজের ব্যবস্থা ছাড়া বিড়ি শিল্প বন্ধ নয়।  

সমাবেশে আরও বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক হারিক হোসেন, সদস্য শামীম ইসলাম, কুষ্টিয়ার নেতা হায়দার আলী, আবুল কালাম আজাদ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ০৭,২০১৭
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।