ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি

কৃষক ও কৃষিবিদ বাঙালির গর্ব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৭
কৃষক ও কৃষিবিদ বাঙালির গর্ব অনুষ্ঠানে ভূমিমন্ত্রী-ছবি-কাশেম হারুন

ঢাকা: জাতীয় অর্থনীতিতে কৃষির বড় অবদানের কারণেই আজ আমরা মধ্যম আয়ের দেশ হতে যাচ্ছি। ১৯৫৪ সালে যে জমি সাড়ে ৩ কোটি মানুষের খাবার দিতে পারতো না, সেই জমি আজ ১৬ কোটি মানুষের খাবার দিচ্ছে। দেশের এই কৃষি বিপ্লবের জন্য কৃষিবিদ ও কৃষকদের অনেক ত্যাগ রয়েছে। তারা মাঠে কাজ করেছেন। তাদের নিয়ে বাঙালি গর্ব করতে পারে। কৃষক ও কৃষিবিদ বাঙালির গর্ব।

‘সিনিয়র কৃষিবিদ সম্মিলন-২০১৭’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এসব কথা বলেন।
 
‘আগামীর পথে, প্রবীণের সাথে’ স্লোগান নিয়ে শুক্রবার (৬ অক্টোবর) সকাল ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এ অনুষ্ঠান শুরু হয়।


 
ঢাকা মেট্রোপলিটন কৃষিবিদি ইনস্টিটিউশনের আয়োজনে অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আজ বাংলাদেশ বিভিন্ন ফসল উৎপাদনে যে সফলতা পাচ্ছে তা এই কৃষিবিদ এবং কৃষি বিজ্ঞানীদের প্রচেষ্টার ফল। এক সময় যারা কৃষিকাজ করতেন তাদের ‘চাষা’ বলা হতো। একটা ব্যাঙ্গাত্মক গালি ছিলো। এই প্রথা থেকে বেরিয়ে আসতে যে মানুষটির সব থেকে বড় অবদান তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বলেছিলেন, ৬০ বিঘার বেশি কারো কৃষি জমি থাকবে না। এতে তখনকার জমিদার শ্রেণীর মানুষেরা ক্ষেপেছিলেন। কিন্তু তিনি কৃষকদের মর্যাদা রক্ষায় কাজ করেছেন।
 
তিনি বলন, ৪১ আমাদের স্বপ্ন। এই স্বপ্ন বাস্তবায়নে আমাদের ছেলেমেয়েদের অন্যান্য ক্ষেত্রের সঙ্গে কৃষি ক্ষেত্রে গবেষক হিসেবে তৈরি করতে হবে।
 
অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি লিয়াকত আলী জুয়েলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনের সাবেক সভাপতি ড. মির্জা এ জলিল।
 
বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন-বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি এ এম এম সালেহ এবং সংগঠনের মহাসচিব খায়রুল আলম প্রিন্স।
 
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন-ঢাকা মেট্রোপলিটন কৃষিবিদ ইনস্টিটিউশনের সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ তাসদিকুর রহমান সনেট।
 
বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৭
এসআইজে/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa