ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‘বিবেচক’ বিনিয়োগকারী বানাতে কাজ করবে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
‘বিবেচক’ বিনিয়োগকারী বানাতে কাজ করবে বিএসইসি বিশ্ব ‘বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭’ এবং ‘বিনিয়োগ শিক্ষামেলা’ সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে বক্তারা

ঢাকা: প্রাতিষ্ঠানিক ইনভেস্টরদের ‘বিবেচক’ বিনিয়োগকারী বানাতে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম চালানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান।

তিনি বলেন, কিছু প্রাতিষ্ঠানিক ইনভেস্টররা এখন বাজারে রিটেইল ইনভেস্টরদের মত আচরণ করছেন। তাদের বিবেচক বিনিয়োগকারী বানাতে কাজ করবো।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিএসইসির মাল্টিপারপাস হলে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭’ এবং ‘বিনিয়োগ শিক্ষামেলা’ সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ‍

এর আগে অনুষ্ঠানে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও বিনিয়োগকারী সপ্তাহ উদযাপন কমিটির আহ্বায়ক মাহবুবুল আলম বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ক্ষুদ্র বিনিয়োগকারীদের আনুপাতিক হার সবচেয়ে বেশি হলেও তাদের এককভাবে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা ও প্রবণতা নেই। এমতাবস্থায় ক্ষুদ্র বিনিয়োগকারীরা গুজব ভিত্তিক বিনিয়োগ করে। একইসঙ্গে বড় বিনিয়োগকারীদেরকে অনুসরণ করে।

তিনি বলেন, গুজব ও অনুসরণ ভিত্তিক বিনিয়োগের কারণে তা থেকে ভবিষ্যত মুনাফা অনিশ্চিত হয়ে পড়ে। এমনকি বিনিয়োগকৃত অর্থও ঝুঁকির সম্মুখীন হয়।

এ সব বিষয় বিবেচনায় রেখে বিএসইসি এরই মধ্যে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের লক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করার লক্ষে আইনি কাঠামো প্রণয়ন ও প্রয়োগ করা হচ্ছে বলেও জানান মাহবুবুব আলম। একইসঙ্গে সার্বক্ষণিক বাজার নজরদারি ও তদারকি, তালিকাভুক্ত কোম্পানিগুলোতে প্রাতিষ্ঠানিক সু-শাসন প্রতিষ্ঠা, বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানসমূহের জবাবদিহিতা বৃদ্ধি, বিনিয়োগকারীদের, অভিযোগ দ্রুত নিষ্পত্তি, যথাযথ শাস্তি প্রদানসহ নানা পদক্ষেপ গ্রহণের মাধ্যমে বিএসইসি বিনিয়োগকারীদের সুরক্ষা বিধানের পথ প্রশস্ত করেছে।

এ সময় বিনিয়োগ শিক্ষা কার্যক্রমকে সফলভাবে সারাদেশের বিনিয়োগকারী ও জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার আশা প্রকাশ করেন নির্বাহী পরিচালক।  

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, ২৮ সেপ্টেম্বর, ২০১৭
এমএফআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।