bangla news

বিএসআরএমকে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের বিরোধিতা চট্টগ্রাম চেম্বার সভাপতির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৯ ১২:৪৩:৩৪ এএম

বেসরকারি পর্যায়ে দেশের অন্যতম বৃহৎ বিদ্যুৎ গ্রাহক, স্টিল ও রিরোলিং মিল বিএসআরএমকে এককভাবে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের বিরোধিতা করেছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি সাংসদ এম এ লতিফ ।

চট্টগ্রাম: বেসরকারি পর্যায়ে দেশের অন্যতম বৃহৎ বিদ্যুৎ গ্রাহক, স্টিল ও রিরোলিং মিল বিএসআরএমকে এককভাবে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের বিরোধিতা করেছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি সাংসদ এম এ লতিফ ।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কাছে  পাঠানো এক ফ্যাক্স বার্তায় এ অভিযোগ জানান তিনি।

বার্তায় এম এ লতিফ বলেন, চরম বিদ্যুৎ সংকটের মুহুর্তে এই শিল্প প্রতিষ্ঠান কিভাবে বিপুল পরিমাণ সরকারি ভর্তুকি ভোগ করছে তা খতিয়ে দেখা প্রয়োজন।
 
ফ্যাক্স বার্তায় চেম্বার সভাপতি বলেন,  এ অঞ্চলের  বিভিন্ন রপ্তানীমূখী শিল্পকারখানায় গড়ে মাত্র ৪/৫ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ করা হলেও বিএসআরএম শিল্প প্রতিষ্ঠানটি একক ও নিরবচ্ছিন্নভাবে বিপুল পরিমাণ বিদ্যুৎ সুবিধা ভোগ করে আসছে। এজন্য চট্টগ্রামবাসীকে অন্ধকারে থাকতে হয়। একটি মাত্র শিল্প প্রতিষ্ঠান কিভাবে বিপুল পরিমাণ সরকারি ভর্তুকি ভোগ করছে তা খতিয়ে দেখা প্রয়োজন।

তিনি বলেন, পর্যাপ্ত গ্যাস সরবরাহের অভাবে যেখানে বিদ্যুৎ কেন্দ্রসমূহ পূর্ণমাত্রায় উৎপাদনে যেতে পারছে না, কাফকো এবং সিইউএফএলসহ অনেক ভারী শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে সেখানে একক একটি প্রতিষ্ঠান এভাবে বিদ্যুৎ সুবিধা ভোগ করতে পারে না।
 
তিনি বলেন, উৎপাদনের স্বার্থে নিরবচ্ছিন্ন বিদ্যুতের প্রয়োজন হলে এ প্রতিষ্ঠানটি নিজস্ব বিনিয়োগে বিদ্যুৎ উৎপাদন করতে পারেন।

এ প্রসঙ্গে চট্টগ্রামে  পিডিবি মেট্রো’র তত্ত্বাবধাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ নজরুল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘বিএসআরএম চট্টগ্রামে বেসরকারী  পর্যায়ে সবচেয়ে বড় গ্রাহক। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটি জাতীয় গ্রীড থেকে ৩০ থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার করে।’

তবে সন্ধ্যায় পিকআওয়ারে বিএসআরএম কোন বিদ্যুৎ ব্যবহার করেনা বলেও তিনি জানান।

বাংলাদেশ সময় ২২২৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-19 00:43:34