ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রফতানির লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, মে ১৭, ২০১৭
রফতানির লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় অনুষ্ঠানে অতিথিরা-ছবি-বাংলানিউজ

ঢাকা: চলতি অর্থবছরে রফতানির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন নিয়ে সংশয় প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার (১৭ মে) সকাল ১০টায় রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় বাংলাদেশ সাসটেইনেবল এপারেল ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  
 
মন্ত্রী বলেন, চলতি বছরে ইউরো’র দরপতন, পোশাক শিল্পের পণ্যের মূল্য কমে যাওয়াসহ নানা কারণে রফতানির ৩৭ বিলিয়ন ডলার আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন নিয়ে সংশয় রয়েছে।

তবে বছর শেষে রফতানি আয় ৩৭ বিলিয়ন ডলার না হলেও ৩৬ বিলিয়ন ডলার হবে বলে আশা করছি। রানা প্লাজা ধসের পর পোশাক শিল্পের উন্নয়নে উদ্যোক্তারা কাজ করলেও কথা রাখেননি ক্রেতারা। তারা বলেছিলেন, পণ্যের মূল্য বৃদ্ধি করবেন। কিন্তু এখন তারা পণ্যের মূল্য বৃদ্ধি তো দূরের কথা বরং মূল্য কমানোর বিষয়ে দর কষাকষি করছেন।
 
সরকার ইপিজেড আইন সংশোধের বিষয়ে ভাবছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ইপিজেড আইন নিয়ে অনেক কথা হয়েছে। বর্তমান সরকার সব দিক বিবেচনা করে এ আইন সংশোধনের বিষয়ে ভাবছে। মূল্য সক্ষমতার দিকে নজর দিতে হবে সবাইকে। ক্রেতা-বিক্রেতা উভয়কে একসঙ্গে কাজ করে টেকসই পোশাক শিল্প গড়ে তুলতে হবে।
 
ক্রেতাদের সঙ্গে বাংলাদেশের উদ্যোক্তাদের মধ্যে যে অনাস্থা তৈরি হয়েছে সে বিষয়ে কাজ করার তাগিদ দেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি কুয়েলিনেয়ার।  

তিনি বলেন, ক্রেতা ও বাংলাদেশের উদ্যোক্তাদের মধ্যে একটি অনাস্থা তৈরি হয়েছে। তা দূর করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। এ বিষয়ে আশঙ্কার কিছু নেই।

পণ্যের মূল্য ক্রেতাদের কাছে মূল বিষয় নয় বলে মনে করছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর নব নির্বাচিত সভাপতি ও বিজিএমইএ-এর সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন।
 
তিনি বলেন, ক্রেতাদের কাছে পণ্যের মূল্যই সব। অন্য সবকিছু তাদের কাছে গৌণ। রানা প্লাজার দুর্ঘটনার পর দাম বাড়ানোর কথা থাকলেও ক্রেতারা দিন দিন দাম কমাচ্ছে। মূল্য সক্ষমতাই এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ।  
 
দুই দিনব্যাপী এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন-প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজির প্রিন্সিপাল কো-অর্ডিনেটর আবুল কালাম আজাদ, বিজিএমইএ-এর সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম ও মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক।
 
বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মে ১৭, ২০১৭
ইউএম/আরআর/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।