ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জিসিআর জরিপে বাংলাদেশ ১০৮ এ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১১
জিসিআর জরিপে বাংলাদেশ ১০৮ এ

ঢাকা: গ্লোবাল কমিপিটিটিভনেস রিপোর্ট (জিসিআর) রিপোর্টে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৮ নম্বরে এসেছে। গত বছর বাংলাদেশ ছিল ১০৭ নম্বরে।



বৃহস্পতিবার ধানমন্ডিতে সেন্টার ফর পলিসি ডায়লগ- সিপিডির কার্যালয়ে গ্লোবাল কমিপিটিটিভনেস রিপোর্ট ২০১১-১২ এবং বাংলাদেশ বিজনেস এনভায়রনমেন্ট স্টাডি ২০১১ প্রকাশ করা হয়।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের অধীনে এই মতামত জরিপ চালানো হয়।

এই জরিপের প্রতিবেদনের তালিকায় প্রথম স্থান অধিকার করেছে সুইজারল্যান্ড, দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর ও তৃতীয় স্থানে আছে সুইডেন। ভারত ৫৬ ও শ্রীলঙ্কা আছে ৫২ নম্বরে।

সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান এ মতামত জরিপকে পারভাসিভ হিসেবে উল্লেখ করেন।  

তিনি বলেন, ‘কিছু কিছু সূচকে বাংলাদেশ কিছুটা এগিয়েছে। আবার কিছু সূচকে পিছিয়েছে। তবে তুলনামূলকভাবে বিবেচনা করলে আমরা পিছিয়েছি। এতে আমাদের খুব বেশি অবনতি হয়েছে তা বলা যাবে না। অন্যদেশগুলো যখন দ্রুত এগিয়ে যায় তখন বাংলাদেশ এক জায়গায় স্থির থাকলে আমাদের অবস্থান পিছিয়ে দেবে এটাই স্বাভাবিক। ’

জরিপ প্রতিবেদন উপস্থাপনের সময় জানানো হয়, বাংলাদেশের বড় ব্যবসায়ী উদ্যোক্তা, সিএ,ব্যাংক-বীমার মালিকসহ ১০ কোটি টাকার বেশি সম্পদের মালিক এমন ৭০ জনের কাছে বিভিন্ন ধরনের ৩০০ প্রশ্ন দেওয়া হয়েছিল। তাদের উত্তরের ভিত্তিতেই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

জরিপ পরিচালনা করা হয় এ বছরের ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত।

২০০১ সাল থেকে বাংলাদেশে এই মতামত জরিপ শুরু করে সিপিডি। আন্তর্জাতিকভাবে এটা শুরু হয় ১৯৭৬ সালে।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমাদের সবচেয়ে বড় সমস্যা সুশাসন, শিক্ষা ও মানব সম্পদ অবকাঠামো। বিদ্যুৎ সমস্যাই বিনিয়োগকারীদের কাছে প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে। এছাড়া দুর্নীতি, রাজনৈতিক অস্থিরতা, মূল্যস্ফীতি, সন্ত্রাস, অদক্ষ আমলাতন্ত্র ইত্যাদি সমস্যাও চিহ্নিত করেছেন অনেকে। ’

প্রতিবেদনটি উপস্থাপন করেন ড. খন্দাকার গোলাম মোয়াজ্জেম। এ সময় আরও উপস্থিত ছিলেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।