bangla news

ডিএসইর বাজার মূলধন ৩ লাখ কোটি টাকা ছাড়িয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৭ ৭:০৫:৩৬ পিএম

প্রথমবারের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন তিন লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। বুধবার ডিএসইর বাজার মূলধন তিন লাখ ৮শ ৯৯ কোটি ৩৪ লাখ ২৯ হাজার টাকায় উন্নীত হয়।

ঢাকা: প্রথমবারের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন তিন লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। বুধবার ডিএসইর বাজার মূলধন তিন লাখ ৮শ ৯৯ কোটি ৩৪ লাখ ২৯ হাজার টাকায় উন্নীত হয়।

ডিএসই‘র ইতিহাসে এটি একদিনে সর্বোচ্চ বাজার মূলধন এবং গতকালের তুলনায় তিন হাজার ৬শ ৮৭ কোটি টাকা বেশি। এদিন বাজার মুলধন ছাড়াও সাধারণ সূচক ও সার্বিক সূচক বৃদ্ধিতেও নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।

ডিএসইর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সালাউদ্দিন আহম্মেদ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, বাজারে নতুন কোম্পানি তালিকাভুক্ত হওয়ায় সূচক ও বাজার মুলধন বাড়লে সেটা খারাপ নয়। তবে বাংলাদেশে পুঁজিবাজারে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ার অতিমূল্যায়িত। একারণেই বাজার মূলধন ও সূচক বাড়ছে।  ফলে বিনিয়োগকারীদের জন্য তা কোনো সুখবর নয়।

বুধবার ডিএসইতে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং টেলিযোগাযোগ খাতের লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

দিনশেষে ২শ’ ৫৬টি কোম্পানির সাত কোটি ৯৮ লাখ ৭৭ হাজার ৭শ’ ৭৯টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যার বাজার মূল্য দুই হাজার একশ’ ৭৭ কোটি ৩৪ লাখ টাকা।

এদিন ডিএসইতে সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৮৬.৩৬ পয়েন্ট বেড়ে ৬৭১৯.৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে একশ’ ৫৭টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে আটটির।

লেনদেনের শীর্ষে থাকা কো¤পানিগুলো হলো বিএসআরএম স্টিল, তিতাস গ্যাস, বেক্সিমকো লি. সামিট পাওয়ার, প্রাইম ফাইন্যান্স, আফতাব অটোমোবাইলস, লঙ্কাবাংলা ফাইন্যান্স লি. ইউনাইটেড লিজিং, সামিট পোর্ট অ্যালায়েন্স ও এসআলম স্টিল কোল্ড রোল্ড স্টিল লি.।

দর বৃদ্ধির শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিং, পূরবী জেনারেল ইন্সুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, বিডি ল্যাম্পস্, প্রগতি ইন্সুরেন্স, বাটা সু , এএমসিএল (প্রাণ), বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স কোং, গ্রিন ডেল্টা ইন্সুরেন্স লিঃ ও এসআলম স্টিল কোল্ড রোল্ড স্টিল লি.।

দাম কমার শীর্ষে ছিল থেরাপিউটিক্স বাংলাদেশ লি., সোনালী আঁশ, ফাইন ফুডস্, সাফকো স্পিনিং, ৩য় আইসিবি, এপেক্স উইভিং, ৫ম আইসিবি, দুলামিয়া কটন, সাভার রিফ্রেক্টরিজ ও তাল্লু স্পিনিং।

বাংলাদেশ সময় ১৬৪৯ ঘণ্টা, ১৮ আগস্ট ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-17 19:05:36