ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডাকলেই হাজির উবার

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
ডাকলেই হাজির উবার

ঢাকা: ওয়ার্ল্ডওয়াইড স্মার্টফোন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা উবারের ব্যবহার বাড়ছে ঢাকায়। একইসঙ্গে কমছে অন্য ট্যাক্সি ও সিএনজি অটোরিকশার ব্যবহার। ঢাকার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে চাইলে এখন আর সিএনজি অটোরিকশা ডাকাডাকি, মিটারে যাওয়া না যাওয়ার তর্ক-বিতর্কের ঝামেলা নেই। উবার একইসঙ্গে সহজলভ্য, সাশ্রয়ী, আরামদায়ক ও ভাড়ার ক্ষেত্রে স্বচ্ছ সেবা দিয়ে তৈরি করেছে আস্থার জায়গা।

উবার প্রাইভেটকার এক্স করোলা, এলিয়েন, এক্সিও প্রিমিও, টয়োটা, প্রবক্স গাড়ির পাশপাশি নোয়া মাইক্রোবাসও অন্তর্ভুক্ত করেছে তাদের সেবায়। অ্যাপ ডাউনলোডের পর রেজিস্ট্রেশন করে সার্চ দিলেই আপনি যে এলাকায় অবস্থান করছেন তার আশপাশে উবারের গাড়ি ঘুরতে দেখা যাবে।

কয়েক হাজার উবার কার এখন ছড়িয়ে ছিটিয়ে আছে ঢাকার বিভিন্ন প্রান্তে। সহজে ও খুব দ্রুত শীতাতপ নিয়ন্ত্রিত প্রাইভেটকারের সুবিধা পাওয়ায় অনেকেই নিয়মিত উবার ব্যবহারকারী হয়ে উঠছেন।

‍তবে বিআরটিএর কাছে ‘লিগ্যাল আইনি’ কাঠামোতে এখনও আসেনি স্মার্টফোন অ্যাপভিত্তিক অ্যাপ। বিআরটিএতে গিয়ে সপ্তাহখানেক আগে উবার তাদের ব্যবসায়িক পলিসি ও পরিকল্পনা জমা দিয়ে এসেছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিআরটিএ চেয়ারম্যান মশিউর রহমান বাংলানিউজকে বলেন, এ বিষয়ে একটি কমিটি করে দেওয়া হয়েছে। তারা ১৫ দিনে মধ্যে প্রতিবেদন দিলে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আর স্মার্টফোনে মোটরসাইকেল রাইড শেয়ারের আরেকটি অ্যাপ স্যাম দু’একদিনের মধ্যেই বিআরটিএতে তাদের প্রস্তাবনা জমা দিতে যাচ্ছে।

এদিকে চালুর দু’মাসের মাথায় ভাড়া বাড়িয়েছে উবার। সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রমোশনাল অফারও দিচ্ছে। প্রমোকোড ব্যবহারের মাধ্যমে প্রথম রাইডে পাচ্ছেন ২৫০ টাকা ফ্রি।
 
যেভাবে উবার অ্যাপস ব্যবহার করবেন
স্মার্টফোনের প্লে-স্টোর থেকে ‘উবার’ ডাউনলোড করে মোবাইল নম্বর ও ইমেইল বসিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হলেই আপনি যেকোনো সময় ওই অ্যাপসে প্রবেশ করে গাড়ি ডাকতে পারবেন পছন্দমতো স্থানে। কোথায় যাবেন গন্তব্য লিখে খুঁজলেই কয়েক সেকেন্ডের মধ্যে একজন উবার চালক আপনাকে ফোন দিয়ে নিতে আসবে।

উবার প্রমোকোড ব্যবহারে ফ্রি রাইড
আপনার উবার অ্যাকাউন্টের পেমেন্ট অপশনে গিয়ে প্রমোকোড বসিয়ে ২৫০ টাকার রাইড ফ্রি পাওয়ার সুবিধা আছে। যেমন আপনার মোবাইলের উবার অ্যাকাউন্টের পেমেন্টে গিয়ে অ্যাডপ্রমো/গিফট কোড স্থানে ক্লিক করে কারও কোড বসালেই পাওয়া যাবে ২৫০ টাকা।

উদাহরণ হিসেবে যদি কোড হয় noojx তাহলে এটি বসানো মাত্রই দেখা যাবে আপনার ২৫০ টাকার রাইড ফ্রি হয়ে গেছে।

কেমন ভাড়া আসে উবারে?
উবারের বেইস ফেয়ার হিসেবে ৫০ টাকা চার্জ আসে। আর প্রতি কিলোমিটার ২১ টাকা করে ভাড়া আসবে। গাড়ি যদি রাস্তার কোথাও অপেক্ষায় বা জ্যামে পড়ে তাহলে তার জন্য আপনাকে দিতে হবে প্রতি মিনিট ৩ টাকা করে। ভাড়া নগদ টাকা অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে দেওয়া যায়। রাইড শেষ হলে আপনার মোবাইলে জানানো হবে ভাড়া কত উঠলো। একইসঙ্গে রাইড শুরুর আগেই আপনাকে ধারণা দেবে গন্তব্যে সম্ভাব্য ভাড়া কত আসতে পারে। সুতরাং ওঠার আগেই ভাড়া সম্পর্কেও একটি স্বচ্ছ ধারণা পাবেন।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
এসএ/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।