ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জিএমজি এয়ারলাইন্সের প্রধান নির্বাহী সঞ্জীব কাপুর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১
জিএমজি এয়ারলাইন্সের প্রধান নির্বাহী সঞ্জীব কাপুর

ঢাকা: দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিমান পরিবহন সংস্থা জিএমজি এয়ারলাইন্স লিমিটেডের প্রধান নির্বাহী হিসেবে যোগ দিলেন বিশ্ব স্বীকৃত এয়ারলাইন্স কৌশল বিশেষজ্ঞ সঞ্জীব কাপুর।

বুধবার জিএমজির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।



বিজ্ঞপ্তিতে জানানো হয়, জিএমজির দায়িত্বভার গ্রহণ করার আগে তিনি বিশ্বখ্যাত ব্যবস্থাপনা উপদেষ্টা প্রতিষ্ঠান বেইন অ্যান্ড কোম্পানির গুরুত্বপূর্ণ পদে কাজ করতেন।

এর আগে তিনি তেমাসেক হোল্ডিংসের (সিংগাপুর) ইনভেস্টমেন্ট অ্যান্ড পোর্টফোলিওর ব্যাবস্থাপনা পরিচালক এবং যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্ট এয়ারলাইন্সে স্ট্র্যাটেজি, ফাইন্যান্স অ্যান্ড অপারেশন্সের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়া তিনি এশিয়া, ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন বিমান পরিবহন সংস্থায় ব্যবস্থাপনা, পরামর্শক এবং উপদেষ্টা হিসেবে ১৫ বছর কাজ করেছেন।

তিনি স্ট্র্যাটেজি, টার্ন অ্যারাউন্ড, বিজনেস মডেল ডেভেলপমেন্ট, নেটওয়ার্ক ডিজাইন, প্রাইসিং, রেভিনিউ ম্যানেজমেন্ট, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, প্রকিউরমেন্ট এবং কাস্টমার এক্সপেরিয়েন্স এ বিশেষভাবে দক্ষ।

সঞ্জির কাপুর যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়া ইউনিভার্সিটির হার্টন স্কুল থেকে ফিন্যান্স এবং স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্টে এমবিএ এবং ডর্টমাউথ কলেজের আইভি লিগ ইন্সটিটিউশন হতে কম্পিউটার সায়েন্স ও গর্ভনমেন্ট থেকে বিএ ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশের বৃহত্তম ব্যবসায়িক গোষ্ঠি বেক্সিমকোর মালিকানাধীন কোম্পানি জিএমজি এয়ারলাইন্স ১৯৯৮ সালের ৬ এপ্রিল বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে। আভ্যন্তরীন রুটে ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করলেও ২০০৪ এর ৬ এপ্রিল চট্টগ্রাম-কলকাতা রুটে ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে আন্তর্জাতিক বিমান আকাশে পদচারণা শুরু হয় জিএমজি।

আটটি আন্তর্জাতিক এবং পাঁচটি আভ্যন্তরীণ রুটে সপ্তাহে ২৩৪ টি ফ্লাইট পরিচালনা করছে জিএমজি এয়ারলাইন্স। জিএমজি আন্তর্জাতিক রুট কুয়ালালামপুর, ব্যাংকক, কাঠমুন্ডু, কলকাতা, দুবাই, আবুধাবি, জেদ্দা ও রিয়াদ এবং আভ্যন্তরীণ রুটে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট এবং যশোরে তাদের ফ্লাইট পরিচালনা করে থাকে।

জিএমজি বর্তমানে তিনটি বোয়িং ৭৬৭ ও তিনটি ম্যাকডগলাস এয়ারক্রাফট আঞ্চলিক রুটে এবং তিনটি কানাডিয়ান বোম্বার্ডিয়ার ড্যাশ-৮ আভ্যন্তরীণ ও কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।