bangla news

মূল্য সংশোধনে পুঁজিবাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৫ ৯:১৪:১৯ পিএম

টানা তিনদিন বন্ধের পর সোমবার ঢাকার পুঁজিবাজারে অধিকাংশ শেয়ারের দাম এবং সব সূচকের পতন ঘটেছে। তবে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও এটাকে মূল্য সংশোধন এবং স্বাভাবিক হিসেবেই দেখছেন বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা।

ঢাকা: টানা তিনদিন বন্ধের পর সোমবার ঢাকার পুঁজিবাজারে অধিকাংশ শেয়ারের দাম এবং সব সূচকের পতন ঘটেছে। তবে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও এটাকে মূল্য সংশোধন এবং স্বাভাবিক হিসেবেই দেখছেন বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা।

গত বুধবার পর্যন্ত টানা এগারো কার্যদিবস ডিএসইর সব সূচক ছিল ঊর্ধ্বমুখী। রমজানের প্রথম দিন বৃহস্পতিবার ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও সাধারণ সূচক কমেছে ১ পয়েন্টের কম। ফলে সূচকের টানা ঊর্ধগতিতে অধিকাংশ শেয়ারের দাম অতি মূল্যায়িত হয়। পাশাপাশি দৈনিক লেনদেনের ও বাজার মূলধনও অনেক বেড়ে যায়।

বাজারের এই টানা ঊর্ধ্বগতিতে বাজারে নানা ধরনের গুজর ছড়িয়ে পড়ে। এতে করে শেয়ার বাজারে এক ধরনের অস্থিরতা সৃস্টি হয়। ফলে বিনিয়োগকারূদের মধ্যে এক ধরনের আতঙ্ক কাজ করে। তবে সোমবার বাজারের মূল্য সংশোধনকে স্বাভাবিক হিসেবে দেখছেন সাধারণ বিনিয়োগকারীরা।
    
ঢাকার পুঁজিবাজারে সোমবার ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৬২টির এবং ২টির দর অপরিবর্তিত রয়েছে।

মোট শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে ৬ কোটি ৩৩ লাখ ৮ হাজার ৯৭০টি। টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৪০ কোটি ৩৪ লাখ টাকা।
 
গত বৃহস্পতিবারের তুলনায় ৯৭ কোটি ২ লাখ টাকা বেশি। ওইদিন টাকার অংকে মোট লেনদেন হয়েছিল ১ হাজার ৪৪৩  কোটি ৩২  লাখ টাকা।
 
ডিএসই সাধারণ সূচক গত বৃহস্পতিবারের তুলনায় ৫০ দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬৬২২ দশমিক ৫২। গত  বৃহস্পতিবার সিাধারণ সূচক ছিল ৬৬৭২ দশমিক ৯৬।

সোমাবার বাজার মূলধন সামান্য কমেছে। এর পরিমাণ ছিল ২ লাখ ৯৬ হাজার ২৫৭ কোটি ৮৩ লাখ টাকা। বৃহস্পতিবার বাজার মূলধনের পরিমাণ ছিল ২ লাখ ৯৭ হাজার ৮২৭ কোটি ৩৫ লাখ টাকা।

দাম বাড়ার শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে  রিপাবলিক ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, রহিম টেক্সটাইল, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, বে-লিজিং, গ্রামীণ স্কীম ১, স্টাইলক্র্যাফট ও এপেক্স ট্যানারি।

অন্যদিকে দর পতনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে আইসিবি ইসলামিক, ৬ষ্ঠ আইসিবি, আইসিবি এএমসিএল ২য় মিউচুয়াল ফান্ড, আইসিবি ১ম এনআরবি, ৪র্থ আইসিবি, বীকন ফার্মাসিউটিক্যালস্, প্রাইম ১ম আইসিবিএ, আইসিবি এএমসিএল ১ম মিউচুয়াল ফান্ড, আইসিবি ২য় এনআরবি মিউচুয়াল ফান্ড এবং আইসিবি এমপ্লয়ী ১ম মিউচুয়াল ফান্ড।


বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-15 21:14:19