ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চাঙা মেজাজে ফিরলো পুঁজিবাজার

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১
চাঙা মেজাজে ফিরলো পুঁজিবাজার

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই পুঁজিবাজারের লেনদেন চাঙা মেজাজে শেষ হয়েছে। প্রথম ও তৃতীয় কার্যদিবস দরপতনের পর বুধবার দেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন শুরু হয়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক বেড়েছে ৮৫ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১১ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১৮৫টি ও সিএসইতে ৯৪টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে।

প্রথম ১৫ মিনিটে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৪৩ ও সিএসইর ৭৯ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১০৮টি ও সিএসইতে ৪১টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। এক ঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৩১ ও সিএসইর ৬২ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে ১১৫টি ও সিএসইতে ৬১টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। দুইঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৪১ ও সিএসইর ৪৪ পয়েন্ট। পাশাপাশি ডিএসইতে ১২৫টি ও সিএসইতে ৭৭টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। এরকমভাবেই শেষ হয় বুধবারের লেনদেন।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৫৫টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ১৮৫টির দাম বেড়েছে, ৬৫টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৫টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৮৫ পয়েন্ট বেড়ে উঠে আসে ৬ হাজার ১৩১ পয়েন্টে।

এদিন মোট ৫ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার শেয়ার ১ লাখ ১৪ হাজার ৭৫১ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ৫৪৪ কোটি ৭৯ লাখ ১৯ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- তিতাস গ্যাস, লাফার্জ সুরমা, সিটি ব্যাংক, যমুনা অয়েল, কেয়া কসমেটিকস, ওয়ান ব্যাংক, এসআলম কোল্ড রোল্ড, বেক্সিমকো, ইসলামিক ব্যাংক ও ফু-ওয়াং ফুড।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার সিএসইতে লেনদেন হওয়া ১৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৪টির দাম বেড়েছে, ৭৮টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ১০টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ১১১ পয়েন্ট বেড়ে উন্নীত হয়  ১১ হাজার ১৭৫ পয়েন্টে।

এসময় সিএসইতে লেনদেন হয় মোট ৬২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, রমজান মাসে দেশের উভয় পুঁজিবাজারে পুনঃনির্ধারিত সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয় যা দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলে।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।