bangla news

বাংলাদেশ শিপিং করপোরেশনের আরপিও অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৮-২৩ ৯:০০:২২ এএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের পুনঃপ্রাথমিক গণপ্রস্তাবের (আরপিও) অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের পুনঃপ্রাথমিক গণপ্রস্তাবের (আরপিও) অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

মঙ্গলবার এসইসি’র নিয়মিত  কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে এসইসির দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

সাইফুর রহমান বলেন, প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের উদ্দেশে ৬২ লাখ ৭৪ হাজার আরপিওর শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ৩১৩ কোটি ৭০ লাখ টাকা উত্তোলন করবে এ কোম্পানিটি। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানটির ১০০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের দাম নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। যার মধ্যে প্রিমিয়াম রয়েছে ৪০০ টাকা।

আরপিওর মাধ্যমে তোলা এই টাকা দিয়ে প্রতিষ্ঠানটি দুটি জাহাজ কিনবে। এর মধ্যে এক লাখ ২৫ হাজার টন মালামাল বহনকারী একটি মাদার ভেসল (প্রধান জাহাজ) ৩৫০ কোটি টাকা দিয়ে কিনবে। যার মধ্যে ১০৫ কোটি টাকা আরপিওর মাধ্যমে উত্তোলিত টাকা থেকে নেওয়া হবে। বাকি টাকা স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত অংশীদারদের কাছ থেকে নেওয়া হবে।

আরেকটি মালামাল বহনকারী জাহাজ ২০৯ কেটি ৭০ লাখ টাকা দিয়ে কেনা হবে।

এদিকে গত পাঁচ বছরের ভারত্বের ভিত্তিতে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪৮.৭৬ টাকা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ২৭৮.৯০ টাকা।

এর আগে গত ১৬ আগস্ট ডিএসইর ওয়েবসাইটে বিএসসির আরপিওতে সংশোধনী আনার সংবাদ প্রকাশিত হয়।

কোম্পানির আরপিওর জন্য শেয়ারের যে দাম নির্ধারণ করা হয়েছিল সংশোধিত প্রস্তাবে তা অর্ধেকে নামিয়ে ৫০০ টাকা পুনর্নির্ধারণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-08-23 09:00:22