ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বস্ত্রশিল্পের তিন সংগঠনকে অর্থমন্ত্রীর নগদ সহায়তার আশ্বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১১
বস্ত্রশিল্পের তিন সংগঠনকে অর্থমন্ত্রীর নগদ সহায়তার আশ্বাস

ঢাকা: নগদ সহায়তা বাড়ানোসহ দেশের বস্ত্রশিল্পের ৩টি সংগঠনের নেতৃবৃন্দকে বিভিন্ন সমস্যা বিবেচনার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোরবার অর্থ মন্ত্রণালয়ে বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমএর প্রতিনিধিরা অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি তাদের এ আশ্বাস দেন।



বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমএর প্রতিনিধিরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেছেন।

তাদের সমস্যার কথা শুনে অর্থমন্ত্রী বলেন, আমরা এগুলো ঈদের পরে সহানুভুতির সঙ্গে বিবেচনা করবো।

নগদ রপ্তানী সহায়তা বাড়ানোর প্রসঙ্গে অর্থমন্ত্রী ব্যবসায়ীদের দাবি ‘যুক্তিসঙ্গত’ উল্লেখ করে বলেন, তবে কতটা সহায়তা তাদের দেওয়া হবে সেটা আলোচনা করে ঠিক করা হবে। প্রসঙ্গত তিনি জানান, ৫ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়ায় গত অর্থবছরে এ খাতে সরকারের ৮৭৭ কোটি টাকা ব্যয় হয়েছে।

উল্লেখ্য, বস্ত্র খাতে রপ্তানি মূল্যের বিপরীতে ৫ শতাংশ নগদ সহায়তা দেওয়া হয়। বিটিএমএ তা বাড়িয়ে ১৫ শতাংশ করার দাবি জানিয়েছে।

অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে তুলার দাম কমে যাওয়ায় টেক্সটাইল খাত বিপর্যয়ের মধ্যে আছে। কারণ তারা অনেক বেশি দামে তুলা কিনেছিল। এছাড়া বস্ত্রখাতের মন্দ ঋণকে মেয়াদী ঋণে রুপান্তর এবং ম্যান মেইড ফাইবার আমদানির ওপর শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা।  

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।