ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

রাজধানীতে চালু হলো পোস্ট ই-কমার্স সার্ভিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
রাজধানীতে চালু হলো পোস্ট ই-কমার্স সার্ভিস ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম

বাংলাদেশ ডাক বিভাগের নতুন সেবা পোস্ট ই-কমার্স সার্ভিস চালু হয়েছে।
 

ঢাকা: বাংলাদেশ ডাক বিভাগের নতুন সেবা পোস্ট ই-কমার্স সার্ভিস চালু হয়েছে।
 
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাজধানীর জিপিও ভবনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে সার্ভিসের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি।


 
ই-ক্যাব এর সদস্য প্রতিষ্ঠানগুলো ডাক বিভাগের মাধ্যমে তাদের ই-কমার্স পার্সেল ডেলিভারি করবে। এজন্য কিছুদিন আগে বাংলাদেশ ডাক বিভাগ এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
 
পাইলট প্রকল্প হিসেবে রাজধানীর ১১টি ডাকঘর থেকে গ্রাহকের চিঠি ও মালপত্র সংগ্রহ করে ডাক বিভাগের তেঁজগাও সেন্টারের মাধ্যমে ২১টি ডাকঘর থেকে ডেলিভারি দেওয়া হবে।
 
প্রধান অতিথির বক্তব্যে তারানা হালিম বলেন, কিভাবে বিশ্বে ডাক বিভাগ লাভজনক হয়েছে তা অনুসরণ করে এগোতে পারলে পোস্ট অফিসের আয়ের প্রধান উৎস হবে ই-কমার্স।
 
তিনি বলেন, ডাক বিভাগ ক্রমেই লাভজনক হচ্ছে। ২০১৪-১৫ অর্থবছরের ২৫৬ কোটি, ২০১৫-১৬ তে ৩০১ কোটি ও ২০১৬-১৭ অর্থবছরের নভেম্বর পর্যন্ত ১৭১ কোটি টাকা লাভ করেছে।
 
তারানা হালিম বলেন, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমাতে দেশের প্রতিটি ডাকঘরে গ্রামাঞ্চলের ক্ষুদ্র উদ্যোক্তাদের ই-কমার্সের সুযোগ দিতে হবে। এজন্য আগে ডাকঘরে কম্পিউটার ও দক্ষকর্মী নিয়োগ দেওয়া প্রয়োজন।
 
তিনি বলেন, পোস্ট ই-কমার্স সার্ভিস দ্রুত প্রসার করতে জানুয়ারি মাসেই ১৮টি যানবাহন যুক্ত করা হবে। পরবর্তীতে আরও বাড়ানো হবে। নারীর ক্ষমতায়নে এসব যানবাহনের জন্য ২০ শতাংশ নারী চালক নিয়োগ করা হবে।
 
ডাক বিভাগের মহাপরিচালক প্রবাস চন্দ্র সাহার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ডাক বিভাগের কেন্দ্রীয় সার্কেলের পোস্ট মাস্টার আব্দুল্লাহ আল মাহমুদ রশিদ, মেট্রো পলিটন সার্কেলের পোস্ট মাস্টার সৈয়দ আহমদ আলী, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (ই-ক্যাব) উপদেষ্টা শমী কায়সার, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র সভাপতি রাজীব আহমদ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa