ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এক্সচেঞ্জ হাউজ নিরাপত্তা জামানত কমলো ৬০ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এক্সচেঞ্জ হাউজ নিরাপত্তা জামানত কমলো ৬০ শতাংশ

বিদেশি মানি একচেঞ্জ হাউজগুলোর বাংলাদেশে অবস্থিত ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠানোর নিরাপত্তা জামানত ৬০ শতাংশ কমানো হয়েছে।
আগে ২৫ হাজার মার্কিন ডলার জামানত রাখার বিধান থাকলেও কমিয়ে তা ১০ হাজার ডলার এবং ৫ লাখ টাকা থেকে কমিয়ে ২ লাখ টাকা করা হয়েছে।

ঢাকা: বিদেশি মানি একচেঞ্জ হাউজগুলোর বাংলাদেশে অবস্থিত ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠানোর নিরাপত্তা জামানত ৬০ শতাংশ কমানো হয়েছে।
আগে ২৫ হাজার মার্কিন ডলার জামানত রাখার বিধান থাকলেও কমিয়ে তা ১০ হাজার ডলার এবং ৫ লাখ টাকা থেকে কমিয়ে ২ লাখ টাকা করা হয়েছে।



মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিদেশের এক্সচেঞ্জ হাউজের সঙ্গে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার পদ্ধতিতে বাংলাদেশের ব্যাংকের ড্রয়িং ব্যবস্থা স্থাপনকে সহজতর করতে বিদ্যমান নিরাপত্তা জামানত রাখার নীতি পুননির্ধারণ করা হয়েছে।

ডলারে অ্যাকাউন্টে ক্যাশ ডিপোজিট বা ব্যাংক গ্যারান্টির পরিমাণ ১০ হাজার মার্কিন ডলার। আগে এ পরিমাণ ছিল ২৫ হাজার ডলার। এছাড়া টাকা অ্যাকাউন্টের ক্ষেত্রে নিরাপত্তা জামানত ৫ লাখ টাকা থেকে কমিয়ে ২ লাখ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

উভয়ক্ষেত্রে নিরাপত্তা জামানত রক্ষার পরিমাণ ৬০ শতাংশ কমানো হয়েছে। তবে কোনো অবস্থাতেই মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের অনুকূলে কোনো ওভারড্রন সুবিধা দেওয়া যাবে না।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এসই/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।