ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যানজটে প্রতি মাসে ক্ষতি ২২৭ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
যানজটে প্রতি মাসে ক্ষতি ২২৭ কোটি টাকা গবেষণা পত্র উন্মোচন অনুষ্ঠানে বক্তারা/ছবি মিথুন

রাজধানীতে যানজটের কারণে প্রতি মাসে আর্থিক ক্ষতির পরিমাণ ২২৭ কোটি টাকা বলে জানিয়েছেন গবেষকদল। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে মহাখালী ব্র্যাক সেন্টার ইন-এ গবেষণা পত্র উন্মোচন করতে গবেষকদল এ তথ্য জানান।

ঢাকা: রাজধানীতে যানজটের কারণে প্রতি মাসে আর্থিক ক্ষতির পরিমাণ ২২৭ কোটি টাকা বলে জানিয়েছেন গবেষকদল।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে মহাখালী ব্র্যাক সেন্টার ইন-এ ‘নগর পরিস্থিতি ২০১৬: ঢাকা মহানগরের যানজট-শাসন ব্যবস্থা পরিপ্রেক্ষিতে’ শীর্ষক গবেষণা পত্র উন্মোচন অনুষ্ঠানে গবেষকদল এ তথ্য জানান।



ঢাকা মহানগরীর যানজট ও নগর পরিস্থিতি নিয়ে এই পঞ্চম বারের মতো গবেষণা পত্র উন্মোচন করলো ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

বিদ্যমান কাঠামোর সুষ্ঠু ব্যবস্থাপনা হলে ৩০-৪০ শতাংশ যানজট কমানো সম্ভব বলে জানানো হয় এই গবেষক পত্রে। ৭ অধ্যায় বিভক্ত এই গবেষণার ২য় অধ্যায়ে যাত্রীদের ওপর পরিচালিত জরিপে ব্যবস্থাপনা সমস্যাটি ঢাকার যানজটের ম‍ূল কারণ হিসেবে চিহ্নিত হয়েছে এ গবেষণায়। এর মধ্যে গাড়ি পার্কিং, ট্রাফিক আইন  লঙ্ঘন অন্যতম।

গবেষণা পত্রের চতুর্থ অধ্যায়ে বলা হয়েছে, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চালক ও লাইসেন্স ব্যবস্থাপনা দালাল দ্বারা প্রভাবিত। যারা টাকার বিনিময়ে পরীক্ষা ছাড়াই লাইসেন্স সরবরাহ করে। হাইকোর্টের সূত্র অনুযায়ী ২০১৫ সালে ২০ ল‍াখ ভুয়া সনদ প্রদান করে বিআরটিএ।

গবেষণার ৬ অধ্যায়ে বলা হয়েছে, যানজটের ফলে ক্ষয়ক্ষতি ও নাগরিক জীবনের উপর প্রভাব পড়ে। ঢাকার একটি রুট বিমানবন্দর থেকে পোস্তগোলা, সেখানে অপেক্ষাকৃত কম ব্যস্ত সময়ে গাড়ির গতিসীমা থাকে ২২ কিলোমিটার, তা ব্যস্ত সময়ে থাকে ৯ কিলোমিটার, গাড়ির এই ধীরগতির কারণে প্রতি মাসে আর্থিক ক্ষতির পরিমাণ ২২৭ কোটি টাকা। প্রতিবার যাতায়াত করতে একজন যাত্রীকে বাড়তি ব্যয় করতে হয় ৫৩ টাকা।

এই সময় উপস্থিত ছিলেন- সাবেক ডিএমপির কমিশনার নাইম আহমেদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক সুলতান হাফেজ রহমান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যক্ষ সৈয়দ সাদ আন্দালিব, নগর পরিকল্পনাবিদ নজরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬/আপডেট ১৭০৯
এসটি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।