ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অনুমোদন পেতে যাচ্ছে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
অনুমোদন পেতে যাচ্ছে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শনে রাজধানীর তেজগাঁওয়ে নির্মাণ করা হবে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর। এজন্য ব্যয় ধরা হয়েছে ২৭৬ কোটি টাকা।

ঢাকা: মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শনে রাজধানীর তেজগাঁওয়ে নির্মাণ করা হবে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর। এজন্য ব্যয় ধরা হয়েছে ২৭৬ কোটি টাকা।


 
মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের সশস্ত্র বাহিনী এবং জনগণের বীরত্বের সুদীর্ঘ ইতিহাস-ঐতিহ্য রয়েছে। এসব সংরক্ষণে ১০ একর জমিতে নির্মিত হবে জাদুঘরটি।
 
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের ডিসেম্বর মেয়াদে জাদুঘরটি নির্মাণ করবে ওয়ার্কস ডাইরেক্টরেট, ইঞ্জিনিয়ার ইন চিফ ব্রাঞ্চ, আর্মি হেডকোয়ার্টার্স এবং ঢাকা সেনানিবাস।
 
পরিকল্পনা বিভাগের সচিব তারিক-উল ইসলাম বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার মোট ১৪টি প্রকল্প একনেক সভায় উপস্থাপন করা হবে।   ‘বঙ্গবন্ধু সামরিক জাদুঘর নির্মাণ’ প্রকল্পটি কার্যতালিকার ছয় নম্বরে রয়েছে।
 
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রকল্পের আওতায় মূল জাদুঘর হবে ৮তলা (দুই তলা বেইজমেন্টসহ)। ভৌত সুবিধাদি নির্মাণ, জেনারেটরসহ বহির্বিদ্যুৎ সরবরাহ, যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহ, আসবাবপত্র ক্রয়, ভূমি উন্নয়ন, মৃত্তিকা পরীক্ষা এবং কনসালটেন্সি ইত্যাদি কাজও বাস্তবায়ন করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।