ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাকওয়ার্ড লিংকেজ ৭০ বিলিয়ন আয়ের সম্ভাবনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৬
ব্যাকওয়ার্ড লিংকেজ ৭০ বিলিয়ন আয়ের সম্ভাবনা ছবি: ডিসিসিআই‘র লোগো

পোশাক শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ থেকে ৭০ বিলিয়ন ডলার আয়ের সম্ভাবনা রয়েছে বলে মত দিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি হোসেইন খালেদ।

ঢাকা: পোশাক শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ থেকে ৭০ বিলিয়ন ডলার আয়ের সম্ভাবনা রয়েছে বলে মত দিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি হোসেইন খালেদ।

 

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুর পৌনে ১টার দিকে রাজধানীর ডিসিসিআই’র নিজস্ব কার্যালয়ে  আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

 

তিনি বলেন, ২০৪১ সালে পোশাক শিল্পের রফতানি আয় ১৩৫ বিলিয়ন ডলার করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ শিল্পে প্রায় সব কাঁচামাল আমাদনি করা হয়। পোশাক শিল্পের  ব্যাকওয়ার্ড লিংকেজের উন্নয়ন করা হলে এ খাতে আয়ের সম্ভাবনা রয়েছে প্রায় ৭০ বিলিয়ন ডলার। ইতোমধ্যে ৬ বিলিয়ন ডলার আয় হচ্ছে এ খাত থেকে।

হোসেইন খালেদ বলেন, ২০৪১ সালে দেশকে উন্নত দেশে এগিয়ে নিতে আমরা কাজ করছি। ২০২১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে আমরা উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত হতে পারবো বলে আশা করছি। তবে কিছু কিছু ক্ষেত্রে পিছিয়ে পড়ছি। অবকাঠামোগত নানা দুর্বলতার কারণে প্রতিবছর জিডিপি প্রবৃদ্ধিতে ২ শতাংশ থেকে আড়াই শতাংশ পিছিয়ে পড়ছি।

ডিসিসিআই’র পক্ষ থেকে জানানো হয়, ২১ ডিসেম্বর রাজধানীর হোটেল রেডিসনে ‘নিউ ইকোনোমিক থিংকিং: বাংলাদেশ ২০৩০ অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক এক সেমিনার আয়োজন করা হচ্ছে। সেমিনারটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিনব্যাপী এ সেমিনারে আরও উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ অন্য মন্ত্রীরা। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিসিসিআই’র সহ-সভাপতি কে আতিক-ই-রব্বানি, সহ-সভাপতি হোসেইন এ সিকদার।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৬
ইউএম/ওএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।