ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট ব্যবসায়ীদের কাছে রাষ্ট্রের পবিত্র আমানত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
ভ্যাট ব্যবসায়ীদের কাছে রাষ্ট্রের পবিত্র আমানত ছবি: শোয়েব মিথুন, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভ্যাট ব্যবসায়ীদের কাছে জনগণ, সরকার ও রাষ্ট্রের পবিত্র আমানত। যথানিয়মে সে আমানত রাষ্ট্রীয় কোষাগারে জমাদানে এনবিআর ব্যবসায়ীদের সহায়তা করবে বলে আশ্বাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

ঢাকা: ভ্যাট ব্যবসায়ীদের কাছে জনগণ, সরকার ও রাষ্ট্রের পবিত্র আমানত। যথানিয়মে সে আমানত রাষ্ট্রীয় কোষাগারে জমাদানে এনবিআর ব্যবসায়ীদের সহায়তা করবে বলে আশ্বাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলে ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার আয়োজিত জাতীয় ভ্যাট সপ্তাহ উপলক্ষে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশ্বাস দেন।

তিনি বলেন, ব্যবসায়ীদের দেশপ্রেম, দায়িত্ববোধ, রাষ্ট্রের প্রতি দরদ থেকে ভ্যাট সংগ্রহ করে সঠিকভাবে জমা দিয়ে রাষ্ট্রের গতিশীলতা অব্যাহত রাখার আহ্বান জানাচ্ছি।

ব্যবসায়ীদের উদ্দেশ্য করে চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন অভিযাত্রাকে সুসংগঠিত করার জন্য রাজস্ব সংগ্রহে এনবিআর জনগণ ও ব্যবসায়ীদের কাছে যাচ্ছে। নতুন এনবিআর গঠনের আকর্ষণ হল ভবিষ্যতে ব্যবসায়ীদের আর এনবিআরে যেতে হবে না, এনবিআরই ব্যবসায়ীদের দোরগোঁড়ায় যাবতীয় সেবা পৌঁছাবে।

ভ্যাট সংগ্রহে এনবিআরকে ব্যবসায়ীরা সহায়তা করেছেন আগামীতেও সহায়তা করবে উল্লেখ করে তিনি বলেন, ব্যবসায়ীরা যে ভ্যাট সংগ্রহ করে তা জনগণ, সরকার ও রাষ্ট্রের পবিত্র আমানত। যথানিয়মে হিসাবরক্ষণ পদ্ধতি আধুনিকায়ন, ইসিআর ব্যবহার করে আহরিত সে আমানত সরকারের কোষাগারে জমাদানে এনবিআর সব ধরণের সহায়তা করবে।

তিনি বলেন, সব সময় সেবা দেওয়ার জন্য একটি ডিজিটাল এনবিআর গড়ে তোলা হচ্ছে। এর ফলে ব্যবসায়ীরা দোকানে বসে অনলাইন পদ্ধতিতে বিনা খরচে এনবিআরের বিভিন্ন ধরনের সেবা গ্রহণ করতে পারবেন।

পরে চেয়ারম্যান বসুন্ধরা সিটির বিভিন্ন শো-রুম ও দোকানে ঘুরে ঘুরে ইসিআর (ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার) এর মাধ্যমে ভ্যাট প্রদান, কিভাবে ইসিআর পদ্ধতি ব্যবহার করা হয় তা দেখেন এবং ব্যবসায়ীদের সাথে কথা বলেন।

অনুষ্ঠানে বসুন্ধরা সিটি শপিংমল দোকান মালিক সমিতির সভাপতি এমএ হান্নান আজাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সুলতান মো. ইকবাল, রেজাউল হাসান, ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার কাজী মো. মোস্তাফিজুর রহমান, বসুন্ধরা সিটি শপিংমলের ইনচার্জ টিআইএম লতিফুল হোসেন।

অপরদিকে; বৃহস্পতিবার ‘জাতীয় আয়কর সপ্তাহ-২০১৬’ সফলভাবে সম্পন্ন হওয়ায় ব্যবসায়ী, এনবিআর কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
আরইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।