ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজধানীতে মধ্যরাতে জমে ওঠে কাঁচা সবজির হাট

রীনা আকতার তুলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
রাজধানীতে মধ্যরাতে জমে ওঠে কাঁচা সবজির হাট ছবি:সুমন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শীতের আগমনের সাথে সাথে রাজধানীর পাইকারি বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর পরিমাণ সবজি। মধ্যরাত থেকে শুরু করে ভোর পর্যন্ত চলে এই পাইকারি সবজির ব্যবসা। পাইকারি বিক্রেতাদের থেকে সবজি কিনে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। দামও ক্রেতাদের নাগালের মধ্যে।

ঢাকা: শীতের আগমনের সাথে সাথে রাজধানীর পাইকারি বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর পরিমাণ সবজি। মধ্যরাত থেকে শুরু করে ভোর পর্যন্ত চলে এই পাইকারি সবজির ব্যবসা।

পাইকারি বিক্রেতাদের থেকে সবজি কিনে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। দামও ক্রেতাদের নাগালের মধ্যে।
 
শনিবার (৩ নভেম্বর) দিবাগত রাত আড়াইটার দিকে সরেজমিনে রাজধানী ঘুরে দেখা ‍যায়,  মিরপুর-১ নম্বরের শাহ-আলী মার্কেট থেকে মাজার পর্যন্ত বসেছে বিশাল পাইকারি সবজির বাজার। দেশের বিভিন্ন অঞ্চলে  নিত্যপণ্যের সবজি আসছে এই বাজারে। রাস্তার পাশেই বসেছে বাজার। সবজির সরবরাহ বেশি থাকায় পণ্যের দাম কমেছে।
 
সরেজমিনে আরো দেখা মেলে, বাজারে পাওয়া যাচ্ছে, শীতের বেগুন, লাউ, ফুলকপি, পেঁয়াজ, লাউপাতার শাক, মুলা, চিচিংগাসহ হরেক রকমের সবজি। মিনি ট্রাকে করে মালামাল নামানো হচ্ছে। বাজারে মালামাল নামার পরই পাইকারি দামে তা কিনছেন খুচরা বিক্রেতারা।
 
মাগুরা থেকে লাউ নিয়ে ঢাকায় এসেছেন শহিদুল ইসলাম। তিনি বাংলানিউজকে বলেন, এবার প্রচুর পরিমাণে সবজি উৎপাদন হয়েছে। লাউয়ের পিস হিসেবে বিক্রি করা হয়। ১০০ টা লাউ বিক্রি করি ৩ হাজার টাকায়। এছাড়া খুচরা বিক্রেতারা প্রতিটি লাউ বিক্রি করে থাকেন ৫০ টাকায়।
 
বাজারে শীতের নতুন পেঁয়াজের পাইকারি বিক্রেতা মো. খলিল জানায়, শীতে নতুন পেঁয়াজের সরবরাহ রয়েছে। উৎপাদনও রয়েছে প্রচুর। তাই দাম ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে।
 
এই বাজারে আরেক পাইকারি ক্রেতা রুবেল,আলম,মূসা বাংলানিউজকে জানায়, মিরপুরে মধ্যরাতে এই হাট বসে প্রায় ৪০ বছর ধরে। এই বাজারে প্রতি রাতে প্রায় দেড় কোটি টাকার বেচা বিক্রি হয়ে থাকে।
 
বাংলাদেশ সময়: ০৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
আরএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।