ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রির্জাভ চুরির অর্থ ফেরত না দিতে আদালতে লড়বে রিজাল

ব্যবসা-অর্থনীতি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৬
রির্জাভ চুরির অর্থ ফেরত না দিতে আদালতে লড়বে রিজাল

বাংলাদেশ ব্যাংকের রিজর্ভ চুরির অর্থ ফেরত না দিতে বাংলাদেশের বিপক্ষে আইনি লড়াই চালাবে ফিলিপাইনের রিজাল ব্যাংক (দি রিজাল কমার্সসিয়াল ব্যাংক করপোরেশন-আরসিবিসি)।

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজর্ভ চুরির অর্থ ফেরত না দিতে বাংলাদেশের বিপক্ষে আইনি লড়াই চালাবে ফিলিপাইনের রিজাল ব্যাংক (দি রিজাল কমার্সসিয়াল ব্যাংক করপোরেশন-আরসিবিসি)।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে শনিবার (০৩ ডিসেম্বর) এ তথ্য জানা যায়।

রিজাল ব্যাংক বলছে, বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরি যাওয়ার জন্য তারা দায়ী নয়। তাই তারা এ ক্ষতিপূরণ দিতেও নারাজ। একইসঙ্গে ক্ষতিপূরণ না দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে তারা আইনগতভাবে লড়াই করবে।

গত বছরের ১৫ মার্চ নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি যাওয়ার ঘটনা প্রকাশ পায়।

এরপর থেকে বাংলাদেশ ব্যাংক চুরি যাওয়ার অর্থ ফেরতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক ১৫ মিলিয়ন ডলার ফেরত আনতে সক্ষম হয়েছে। বাকি ৬৬ মিলিয়ন ডলার ফেরতের জন্য বাংলাদেশ ব্যাংক ফিলিপাইনের রিজাল ব্যাংককে চাপ প্রয়োগ করে আসছিলো।

এমন পরিস্থিতিতে গত বুধবার আরসিবিসি’র এক্সটার্নাল কাউনসেল থিয়া দায়েপ লেওরিয়ানা বলেন, তাদের ব্যাংক বাংলাদেশ ব্যাংককে ক্ষতিপূরণ দেবে না। কারণ এ ঘটনার জন্য তারা দায়ী নয়।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।