ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আলোয় আলোয় সাজবে ঘরের দেয়াল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
আলোয় আলোয় সাজবে ঘরের দেয়াল ছবি- দিপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর

ঘরের আসবাবপত্র কোথায় রাখবেন- সে সিদ্ধান্ত নেওয়া সহজ হলেও দেয়াল সাজানোর বিষয়ে পারদর্শিতা দেখাতে নানা ধরনের পন্থা অবলম্বন করেন সৌখিন মানুষরা। এসব পন্থায় সম্প্রতি যোগ হয়েছে নানা ধরনের আলোর ব্যবহার।

ঢাকা: ঘরের আসবাবপত্র কোথায় রাখবেন- সে সিদ্ধান্ত নেওয়া সহজ হলেও দেয়াল সাজানোর বিষয়ে পারদর্শিতা দেখাতে নানা ধরনের পন্থা অবলম্বন করেন সৌখিন মানুষরা। এসব পন্থায় সম্প্রতি যোগ হয়েছে নানা ধরনের আলোর ব্যবহার।

আর সেই আলোর খেলায় দেয়াল সাজানোর কাজটি এখন করছেন বাংলাদেশের ইন্টেরিয়র পেশায় নিয়োজিত ব্যক্তিরা।  

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় চলমান হোমফেস্ট-২০১৬-এ দেশীয় ইন্টেরিয়র ফার্মগুলো নিয়ে এসেছে তাদের নানা আলোর নকশা। এসব আলোর নকশা করার ক্ষেত্রে এমডিএফ বোর্ড, মেলামাইন বোর্ড ও সেএপি বোর্ড ব্যবহার করা হয় বলে জানান সিএনসি জালি কাটিং বাংলাদেশের আর্কিটেক্ট নুসরাত রূবাইয়া।

ইন্টেরিয়র এ ডিজাইনার বাংলানিউজকে বলেন, ঘরের দেয়াল সাজানো বেশ কঠিন কাজ। কারণ কোথায় কোন জিনিসটা দিতে হবে তা নিয়ে চিন্তিত থাকেন অনেকেই। তবে ইদানিং একটু সৌখিন মানুষরা আলোর মাধ্যমে দেয়াল সাজানোতেই বেশি আগ্রহী।  

দেয়ালে কাঠ বা অন্যান্য বোর্ডের মাধ্যমে নকশা তৈরি করে লাগানো হয়। তবে কাঠ দিয়ে নকশা তৈরি করে লাগাতে খরচ বেশি পড়ায় মানুষ বোর্ডের দিকেই নজর দেন বেশি। এসব বোর্ড ক্রেতাদের পছন্দ অনুযায়ী কেটে তার সঙ্গে নানা ধরনের লাইট সেট করা হয়। সেই লাইট থেকেই নকশার আলো তৈরি হয়। ঘর সাজে মোহনীয় নানা আলোয়।  

আলোতে দেয়াল সাজানোর বিষয়ে ক্রেতাদের আকর্ষণ কিন্তু কম নয়। শ্যামলী রিং রোড থেকে এসেছেন ইভান ইসলাম। নতুন সংসার। আর সেই বাসায় দেয়াল সাজাতে কি ধরনের ম্যাটেরিয়াল প্রয়োজন আর খরচই বা কতো হবে তা জানতেই এসেছেন হোমফেস্টে।  
 
বাংলানিউজকে বলেন, সারাদিন অফিসে কাজের পর মানুষ বাসায় ফিরে। সেই বাসা যদি দেখতে সুন্দর সাজানো গোছানো হয় তাতে ক্লান্তি দূর হয়ে যায়। আর যদি থাকে মৃদু আলো তা হলেতো সোনায় সোহাগা। তাই এখানে এসে দেখছি নানা ডিজাইনের মাধ্যমে ঘরের দেয়ালটা একটু আলাদা করতে খরচটা কেমন পড়বে।  

হোমফেস্টে আসা ইন্টেরিয়র ডিজাইনার কোম্পানিগুলো থেকে জানা যায়, নানা নকশা ও আলো দিয়ে দেয়াল সাজানোর কাজে খরচের হিসাবটা আগ্রহীদের করতে হবে স্কয়ার ফিট অনুযায়ী। প্রতি স্কয়ার ফিটে বোর্ডসহ ১ হাজার ২০০ টাকা থেকে ৩ হাজার টাকা পড়বে।  

কেউ যদি রাখতে চান বোর্ডের তৈরি ফ্রেমে বেড ল্যাম্প বা ল্যাম্প স্ট্যান্ড তাহলে তাকে খরচ করতে হবে ১ হাজার ৫০০ টাকা থেকে ৫ হাজার টাকা।
 
দুই দিনব্যাপী হোমফেস্ট-২০১৬ উদ্বোধন হয় ২ ডিসেম্বর সকাল ১০টায়। শেষ হবে ৩ ডিসেম্বর। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ হোমফেস্ট ২০১৬।
 
বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬ 
ইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।