ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বনানী মাঠে ‘ফ্রেশ মার্টের’ সাপ্তাহিক কৃষক বাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
বনানী মাঠে ‘ফ্রেশ মার্টের’ সাপ্তাহিক কৃষক বাজার ছবি: সুমন শেখ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রাহকদের কাছে তরতাজা শাক-সবজি পৌঁছে দিতে সরাসরি কৃষকদের অংশগ্রহণে বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ফ্রেশ মার্ট সাপ্তাহিক কৃষক বাজার’।

ঢাকা: গ্রাহকদের কাছে তরতাজা শাক-সবজি পৌঁছে দিতে সরাসরি কৃষকদের অংশগ্রহণে বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ফ্রেশ মার্ট সাপ্তাহিক কৃষক বাজার’।

এ মেলার মাধ্যমে দেশের দক্ষিণাঞ্চলের ৭টি জেলার কৃষকরা তাদের উৎপাদিত পণ্য সরাসরি ক্রেতাদের হাতে পৌঁছে দিচ্ছেন।

শুক্রবার (০২ ডিসেম্বর) বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ এ মেলার উদ্বোধন করেন।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কৃষকদের সহায়তার জন্য ইউএসএআইডি’র প্রকল্প দ্য ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টার ফর এন্টারপ্রাইজ (আইআইসিই) প্রকল্প ‘সাপ্তাহিক কৃষক বাজার’-এর আয়োজন করছে।

চলতি বছরের ১৮ ও ১৯ নভেম্বর রাজধানীর মতিঝিলে প্রথম সাপ্তাহিক কৃষক বাজার আয়োজন করে ‘ফ্রেশ মার্ট’। আগামী ৯ ও ১০ ডিসেম্বর উত্তরা ফ্রেন্ডস ক্লাব মাঠে এই মেলা বসবে বলে জানা যায়।

ফ্রেশ মার্টের এই বাজার পরিকল্পনাটি কৃষকদের জন্য একটি প্ল্যাটফর্ম। যেখানে কৃষকরা সরাসরি তাদের উৎপাদিত পণ্য ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার সুযোগ পান। এটি কৃষক ও ভোক্তার মাঝখানের মধ্যসত্ত্বভোগী সংস্কৃতি থেকে বেরিয়ে আসার একটা প্রচেষ্টা বলে জানান আয়োজকরা।

আয়োজকরা জানান, ফ্রেস মার্টের মেলায় শাক-সবজির বিশেষ বৈশিষ্ট্য বিষাক্ত কেমিকেল মুক্ত, তাজা শাক সবজি এবং কৃষকরাই সরাসরি ভোক্তাদের হাতে ফসল তুলে দেন। ইভেন্ট শেষেও যারা ফ্রেস সবজি এবং ফল নিতে চায় তাদের জন্য একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে (www.freshmart-fair.com)।

ইউএসএইড এর প্রকল্পে উদ্বুদ্ধ হয়ে ডাকবক্স নামে একটি প্রতিষ্ঠান ফ্রি হোম ডেলিভারি দিবে।

মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে- উজিরপুর অর্গানিক মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এসিআই অ্যাগ্রোলিংক লিমিটেড, ভোলার চরফ্যাশনের রসুলপুর ইউনিয়ন সমন্বিত চাষি কল্যাণ সমিতি, আমির উদ্দিন খাল জলমহাল সমন্বিত চাষি কল্যাণ সমিতি, মেহেরপুরের জোহা এন্টারপ্রাইজ, যশোরের আরআরএফ অ্যাগ্রো এন্টারপ্রাইজ, ঝিনাইদহের প্রভা অ্যাগ্রো সার্ভিস, চুয়াডাঙার অ্যাগ্রোল্যান্ড ইন্টিগ্রেটেড ফার্ম, বাগেরহাটের চিতলমারীর রেনেসাস এন্টারপ্রাইজ, ডানো মম ও ইউনিমার্ট।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, ইউএআইডি বাংলাদেশের ইকোনোমিক গ্রোথ অফিসের উপ-পরিচালক ম্যাট জন কার্টিস, আইআইসিই ব্যবস্থাপণা পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ প্রমুখ।

এ সময় বক্তারা শাক-সবজি বহনকারী ট্রাক-পিকআপগুলো জন্য দিনের যে কোনো সময়ে রাজধানীসহ বিভিন্ন শহরগুলোতে প্রবেশের অনুমতি দাবি করেন। শাক-সবজি বহনকারী গাড়িগুলো সবুজ রঙের হবে বলেও জানান তারা।

শহরের যানজট কমাতে বর্তমানে শুধু রাতের বেলায় ট্রাক ও পিকআপ ভ্যান প্রবেশের অনুমতি আছে।

ফ্রেশ মার্টের মেলা প্রসঙ্গে মাতলুব আহমাদ বলেন, প্রত্যেকের উচিত ফ্রেশ শাক-সবজি খাওয়া। এখানকার শাক-সবজিগুলো তাজা এবং ফরমালিন মুক্ত।

এ সময় বক্তারা ফসলে কীটনাশক ব্যবহার কমিয়ে প্রাকৃতিক বালাই নাশক ব্যবহার বাড়ানোরও আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
এমইউএম/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।