ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষদিন যতক্ষণ আয়কর রিটার্ন দাখিল, ততক্ষণ গ্রহণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
শেষদিন যতক্ষণ আয়কর রিটার্ন দাখিল, ততক্ষণ গ্রহণ

বুধবার (৩০ নভেম্বর) শেষ হচ্ছে আয়কর সপ্তাহ। এ দিন প্রথমবারের মতো পালিত হবে জাতীয় আয়কর দিবস। বুধবার ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের শেষদিন।

ঢাকা: বুধবার (৩০ নভেম্বর) শেষ হচ্ছে আয়কর সপ্তাহ। এ দিন প্রথমবারের মতো পালিত হবে জাতীয় আয়কর দিবস।

বুধবার ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের শেষদিন।
 
শেষদিন করদাতাদের রিটার্ন দাখিলের সুবিধার্থে করদাতারা যতক্ষণ পর্যন্ত রিটার্ন দাখিল করবেন ততক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
 
মঙ্গলবার (২৯ নভেম্বর) এনবিআর এ নির্দেশনা জারি করে। এর আগে, ২৪ নভেম্বর থেকে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত রিটার্ন গ্রহণের নির্দেশ দেওয়া হয়।
 
এছাড়া আয়কর প্রদানের সুবিধার্থে মঙ্গলবারের মতো বুধবার রিটার্ন গ্রহণের শেষদিনেও সব তফসিলি ব্যাংক রাত ৮টা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
 
৩০ নভেম্বর আয়কর দিবস। ৩০ নভেম্বরের পর ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আর বাড়ানো হবে না বলে বাংলানিউজকে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
তিনি বলেন, করদাতাদের রিটার্ন দাখিলে ভোগান্তি নিরসনে আয়কর মেলার মাধ্যমে ওয়ানস্টপ সার্ভিস দেওয়া হয়েছে। প্রথমবারের মতো আয়কর সপ্তাহে কর অফিসে মেলার সেবা দেওয়া হচ্ছে।
 
করদাতাদের উৎসাহিত করা ও করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টিই আয়কর সপ্তাহের উদ্দেশ্য। এতে বেশ সাড়া দিচ্ছেন তারা। একজন করদাতাও যেন বাদ না পড়ে সেজন্য শেষদিন যতক্ষণ রিটার্ন দাখিল করবেন, ততক্ষণ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান চেয়ারম্যান।
 
চেয়ারম্যান আরও বলেন, এনবিআরের বিভিন্ন পদক্ষেপের ফলে এবার প্রত্যাশার চেয়ে বেশি রিটার্ন জমা পড়বে। জাতীয় জীবনে কর সংস্কৃতি বিকাশে আয়কর মেলা, আয়কর সপ্তাহের মতো কর সেবা সারা বছর অব্যাহত থাকবে।
 
এনবিআর সূত্র জানায়, চলতি অর্থবছর বাজেটে ৩০ নভেম্বর আয়কর দিবস ঘোষণা করা হয়। ৩০ নভেম্বরের পর রিটার্ন দাখিল করলে নির্ধারিত আয়করের ওপর ২ শতাংশ হারে সুদারোপ করা হয়।
 
বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
আরইউ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।