ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মূসক দিবসে রচনা লেখো, পুরস্কার জেতো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
মূসক দিবসে রচনা লেখো, পুরস্কার জেতো

ভবিষ্যতে মূসক (ভ্যাট) হবে রাজস্বের প্রাণ। ভবিষ্যত করদাতা শিক্ষার্থীদের সেই মূসক সম্পর্কে ধারণা দিতে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ঢাকা: ভবিষ্যতে মূসক (ভ্যাট) হবে রাজস্বের প্রাণ। ভবিষ্যত করদাতা শিক্ষার্থীদের সেই মূসক সম্পর্কে ধারণা দিতে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 

 
আগামী ১০ ডিসেম্বর জাতীয় মূসক দিবস ও মূসক সপ্তাহ উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তিনটি বিভাগে মাধ্যমিক থেকে স্নাতকোত্তর শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবেন।
 
রচনা প্রতিযোগিতার বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনবিআর। এতে বলা হয়, ক বিভাগে মাধ্যমিক (ষষ্ঠ-দশম শ্রেণি) পর্যায়ের শিক্ষার্থীদের ‘উন্নয়নে ভ্যাটের ভূমিকা’ (সর্বোচ্চ ৫০০ শব্দ) শিরোনামে রচনা লিখতে হবে।
 
খ বিভাগে উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি) পর্যায়ের শিক্ষার্থীদের ‘পাঠ্যক্রমে ভ্যাট বিষয়ক শিক্ষার অন্তভূর্ক্তি ও গুরুত্ব’ (সর্বোচ্চ ৫০০ শব্দ) শিরোনামে রচনা লিখতে হবে।
 
গ বিভাগে স্নাতক, স্নাতকোত্তর অথবা সমমান পর্যায়ের শিক্ষার্থীদের ‘ভ্যাট আদায় বৃদ্ধিতে জনগণের অংশগ্রহণ’ (সর্বোচ্চ ১০০০ শব্দ) শিরোনামে রচনা লিখতে হবে।
 
তিনটি বিভাগে প্রথম পুরস্কার বিজয়ী শিক্ষার্থীকে ২৫ হাজার টাকার প্রাইজবন্ড, দ্বিতীয় পুরস্কার বিজয়ী শিক্ষার্থীকে ১৫ হাজার টাকার প্রাইজবন্ড এবং তৃতীয় পুরস্কার বিজয়ী শিক্ষার্থীকে ১০ হাজার টাকার প্রাইজবন্ড দেওয়া হবে।
 
সঙ্গে থাকবে ক্রেস্ট ও সনদপত্র। এছাড়া চতুর্থ থেকে দশম স্থান অধিকারী শিক্ষার্থীরা বিশেষ পুরস্কার হিসেবে পাবেন ৫ হাজার টাকার প্রাইজবন্ড।
 
আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রকল্প পরিচালক, ভ্যাট অনলাইন প্রকল্প, আইডিইবি ভবন (৮ম তলা), ১৬০/এ, কাকরাইল, ঢাকা ঠিকানায় ‘বাংলা ভাষায়’ লিখিত রচনা পাঠাতে হবে।
 
বিজ্ঞপ্তি আরো বলা হয়, দেশের আহরিত মোট রাজস্বের ৩৭.৭৭ শতাংশ আসে ভ্যাট খাত থেকে। চাহিদার তুলনায় এটি অপ্রতুল। ভ্যাট আদায়ে এনবিআর জনসাধারণের সহায়তা চেয়েছে। মূসক দিবস ও মূসক সপ্তাহ উদযাপনের মূল লক্ষ্য হচ্ছে, উন্নয়নে ভ্যাটের গুরুত্ব ও ভূমিকা তুলে ধরা এবং এ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি। দেশের নাগরিকদের কাছে ভ্যাটের ভূমিকা তুলে ধরার লক্ষ্যে এনবিআর এবার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। এর উদ্দেশ্য হচ্ছে রচনার মাধ্যমে দেশের জনগণকে ভ্যাট শিক্ষায় শিক্ষিত করা।
 
এর আগে আয়কর দিবস উপলক্ষে একইভাবে তিনটি বিভাগে রচনা প্রতিযোগিতার আয়োজন করে এনবিআর। এতে একই সংখ্যক শিক্ষার্থীদেরকে পুরস্কার প্রদান করা হয়।
 
এবার মূসক দিবস ১০ জুলাই এর পরিবর্তে ১০ ডিসেম্বর, মূসক সপ্তাহ ১০ থেকে ১৬ জুলাই এর পরিবর্তে ১০ থেকে ১৫ ডিসেম্বর উদ্‌যাপিত হবে।
 
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীরা দেশের ভবিষ্যত করদাতা। তাদের মধ্যে কর ও ভ্যাট বিষয়ে সচেতনতা তৈরি করতে এ আয়োজন। শিক্ষার্থীদের জানার দরকার আছে কর ও ভ্যাটের টাকায় দেশের কিভাবে উন্নয়ন হয়। এ প্রতিযোগিতায় হাতে-কলমে জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষার্থীরা দেশের মানুষকে সচেতন করবে। ২০৪১ সালে বাংলাদেশ যখন উন্নত রাষ্ট্রে পরিণত হবে, তখন এ শিক্ষার্থীরাই বাংলাদেশকে বিশ্বের দরবারে গর্বের সঙ্গে প্রতিনিধিত্ব করবেন।
 
বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আরইউ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।