ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আয়কর সপ্তাহ

কর অঞ্চলে ‘মেলার সেবা’

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
কর অঞ্চলে ‘মেলার সেবা’ ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার সোহেল আহসান নিপু। প্রথমবারের মতো বাসার পাশেই রাজধানীর আগারগাঁও রাজস্ব ভবনে অনুষ্ঠিত হয়ে গেলো সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা।

ঢাকা: বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার সোহেল আহসান নিপু। প্রথমবারের মতো বাসার পাশেই রাজধানীর আগারগাঁও রাজস্ব ভবনে অনুষ্ঠিত হয়ে গেলো সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা।


 
মেলায় এক ছাদের নিচে ছিল সব কর সেবা। বাসার পাশেই অনুষ্ঠিত হলো মেলা, প্রবল ইচ্ছে থাকা সত্ত্বেও সময় হয়ে ওঠেনি। করা হয়নি ই-টিআইএন, কর বিষয়ে মানুষের মন্তব্যে ভয়কাতুর।
 
ভয় কাটিয়ে সাহস করে কর অঞ্চলে গিয়েই ‘হতবাক’। মুর্হূতে নিজের এবং স্ত্রী আনোয়ারা খানম লিলির জন্য করে ফেললেন ই-টিআইএন।
 
এরপর কর কর্মকর্তাদের সহযোগিতায় প্রথমবারের মতো নিজেই পূরণ করে জমা দিলেন দু’জনের আয়কর রিটার্ন।
 
নিপু বাংলানিউজকে বলেন, সরকারি বাধ্যবাধকতা আর দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে কোনো অভিজ্ঞতা ছাড়াই প্রথমবারের মতো রিটার্ন দাখিল করলাম। কর বিষয়ে যে ভয় ছিল তা কেটে গেছে।
 
তিনি বলেন, কর অঞ্চল-১০ ও ১১ এর কর্মকর্তারা খুবই হেল্পফুল। কর অফিস সম্পর্কে বাইরে যে কথা ছড়ানো আছে এখানে এসে তা ভুল প্রমাণ হলো। এ সেবা সারাবছর থাকলে দেশের সব মানুষ কর দেবে।
 
শুধু নিপু নয় আয়কর সপ্তাহে ই-টিআইএন গ্রহণ, আয়কর রিটার্ন দাখিলসহ কর সেবা নিতে সব কর অঞ্চলে ভিড় করছেন করদাতারা। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকছে সব কর অফিস।  
 
রোববার (২৭ নভেম্বর) আয়কর সপ্তাহের চতুর্থ দিন। আর মাত্র ৩ দিন পর শেষ হচ্ছে আয়কর সপ্তাহ। আগামী ৩০ নভেম্বর প্রথমবারের মতো পালিত হবে জাতীয় আয়কর দিবস।
 
রাজধানীর সেগুনবাগিচায় কয়েকটি কর অঞ্চল ঘুরে দেখা যায়, আয়কর মেলার আদলে সাজানো হয়েছে ঢাকার সব কর অঞ্চল। করদাতারা বিনামূল্যে ই-টিআইএন নিবন্ধন ও পুনঃনিবন্ধন, রিটার্ন পূরণে সহায়তা, অনলাইনে রিটার্ন দাখিলের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদানসহ সব ধরনের আয়কর সেবা প্রদান করা হচ্ছে। ননস্টপ সেবা প্রদান করছে কর্মকর্তারা। সেবার বিষয় জাতীয় রাজস্ব বোর্ড থেকে মনিটরিং করা হচ্ছে। এছাড়া বৃহৎ করদাতা ইউনিটে ভিড় করছেন করদাতারা।
 
কর অঞ্চল-১০ এর এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, ২৪ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ১৫ হাজার ৮২৪টি রিটার্ন দাখিল ও ৪৮ কোটি ৪ লাখ ৭৪ হাজার ৭৫৩ টাকার আয়কর সংগ্রহ হয়েছে।
 
তিনি জানান, প্রতিদিনই করদাতা সেবা গ্রহীতাদের ভিড় বাড়ছে। সেবার ক্ষেত্রে কোনো ঘাটতি নেই। করদাতারা এ সেবায় খুশি। আগামী তিনদিন করদাতা-সেবাগ্রহীতাদের সংখ্যা আরো বাড়বে।
 
জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান বাংলানিউজকে বলেন, এনবিআরের করদাতাবান্ধব বিভিন্ন উদ্যোগ জনগণকে উদ্ধুদ্ধ করছে। তাই উন্নয়নের অক্সিজেন রাজস্ব প্রদানে তারা উৎসাহিত হচ্ছেন। সারাদেশে রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠা হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।