ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৩৩ টাকা কেজি দরে চাল কিনবে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
৩৩ টাকা কেজি দরে চাল কিনবে সরকার

চলতি আমন মৌসুমে দেশের কৃষকের কাছ থেকে ৩৩ টাকা কেজি দরে চাল কিনবে সরকার। আগামী ১ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে চাল কেনা শুরু হবে, যা চলবে আগামী বছরের ১৫ মার্চ পর্যন্ত।

ঢাকা: চলতি আমন মৌসুমে দেশের কৃষকের কাছ থেকে ৩৩ টাকা কেজি দরে চাল কিনবে সরকার। আগামী ১ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে চাল কেনা শুরু হবে, যা চলবে আগামী বছরের ১৫ মার্চ পর্যন্ত।

রোববার (২৭ নভেম্বর) দুপুরে সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে খ‍াদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান।

কামরুল ইসলাম বলেন, চালের পর্যাপ্ত মজুদ আছে। ৩ লাখ মেট্রিক টন আমন মৌসুমের চাল কেনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রতিকেজি আমন চাল ৩৩ টাকা দরে সংগ্রহ করা হবে। এ মৌসুমে প্রতিকেজি আমন চাল উৎপাদনে খরচ হয়েছে ২৯ টাকা।

খাদ্যমন্ত্রী বলেন, বর্তমানে সরকারের খাদ্যশস্য মজুদ রয়েছে ৮ লাখ মেট্রিক টনের মতো। যেটা মজুদ আছে সেটা সন্তোষজনক। গতবছর এই সময়ে মজুদ ছিলো ১৫ লাখ মেট্রিক টনের মতো। গত বছর সরকার ৩১ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিক টন চাল কিনেছিলো। এবার চাল উৎপাদনের খরচ বেশি পড়ায় কেজিপ্রতি বেশি দাম দিয়ে কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী বরো মৌসুমে হাসকিং মিল থেকে সরকার আর চাল কিনবে না। কারণ এই সব হাসকিং মিলকে বার-বার অটোমেটিক মিলে রূপান্তর করার তাগিদ দেওয়া হয়েছে। পুরোপুরি অটোমেটিক হতে না পারলে অন্তত সেমিঅটোমেটিক মিলে রূপান্তর হতে বলা হয়েছে। কিন্তু অর্ধিকাংশ মিল এখনও সেটা করতে পারেনি। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি চলতি আমন মৌসুমে তাদের কাছ থেকে চাল কেনা হবে।

কামরুল ইসলাম বলেন, যারা সেমিঅটোমেটিকে যেতে পারবে না তাদের কাছ থেকে আর চাল কেনা হবে না। এটাই চূড়ান্ত সিদ্ধান্ত। আর তাদের সময় দেওয়া যাবে না।

সরকারের ১০ টাকা দরে চাল বিতরণের জন্য ৭ লাখ মেট্রিক টন চাল লাগবে বলেও জানান তিনি।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় উপস্থতি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬/আপডেট: ১৫৫০ ঘণ্টা
এসকে/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।