ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আবার ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১
আবার ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

ঢাকা: সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজার আবার চাঙা হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) সাধারণ সূচক ৬৪ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৪ পয়েন্ট বেড়েছে।

একই সঙ্গে ডিএসইতে ১৮৪টি ও সিএসইতে ১৩২টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে।
 
এদিন লেনদেনের প্রথম দেড়ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) সাধারণ সূচক ৮৩ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২৯ পয়েন্ট বাড়ে। একই সঙ্গে ডিএসইতে ২১৪টি ও সিএসইতে ১২৬টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। প্রথম আধঘণ্টায় ডিএসইতে সাধারণ সূচক ৪৯ ও সিএসইতে ৭৩ পয়েন্ট বাড়ে। এছাড়া ডিএসইতে ১৫৭টি ও সিএসইতে ৮০টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। এভাবে সারাদিনই উভয় বাজারের সূচক ও শেয়ারের দাম ছিল ঊর্ধ্বমুখী।

গত মঙ্গল ও বুধবার ডিএসইতে সারাদিন সূচক ওঠানামা করে দিন শেষে সূচক কমে যায়। এর আগে গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দুই পুঁজিবাজারেই অস্বাভাবিক দরপতন হয়। দরপতনের দিনগুলোতে বিক্ষোভ করে এর প্রতিবাদ জানায় বিনিয়োগকারীরা।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ২৫৮টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ১৮৪টির দাম বেড়েছে, ৬৬টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৮টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৬৪ পয়েন্ট বেড়ে উঠে আসে ৬ হাজার ২২৭ পয়েন্টে।

মোট লেনদেন হয়েছে মোট ৫৩৫ কোটি ৯০ লাখ ৩৭ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৪৪৬ কোটি ৯৬ লাখ ৬০ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফু-ওয়াং ফুড, গ্রামীণফোন, বেক্সিমকো,  সিটি ব্যাংক, ইউনাইটেড এয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, মবিল যমুনা, মালেক স্পিনিং, ওয়ান ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হওয়া ১৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির দাম বেড়েছে, ৩৯টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ১১টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায়  ১১ হাজার ৩৭৭ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৬০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, রমজান উপলক্ষে পুনঃনির্ধারিত সাড়ে ১০টায় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।