ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসীদের জন্য ইসলামী ব্যাংকের নতুন সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

ঢাকা: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) প্রবাসী ও তার পরিবারের সদস্যদের জন্য তিনটি নতুন সেবা (প্রোডাক্ট) চালু করেছে।

এগুলো হচ্ছে প্রবাসী উদ্যোক্তা বিনিয়োগ প্রকল্প, মুদারাবা প্রবাসী সঞ্চয় বন্ড ও নিরাপদে অর্থ পাঠানোর জন্য রেমিটেন্স কার্ড সেবা।

মূলত প্রবাসীদের উপার্জিত অর্থ অর্থনীতির মূলধারায় নিয়ে আসতে ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রবাসী উদ্যোক্তা বিনিয়োগ প্রকল্প নিয়ে এসেছে ব্যাংকটি।

এ প্রকল্পের আওতায় ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স, সফটওয়ার ডেভেলপমেন্ট, হালকা প্রকৌশল, কৃষিভিত্তিক শিল্প, চামড়াজাত শিল্প, নিটওয়্যার ও তৈরি পোষাক শিল্প, প্লাস্টিক জাতীয় শিল্প, স্বাস্থ্য সেবা ভিত্তিক শিল্প, শিক্ষা বিষয়ক খাত, ঔষধ, পারফিউম, ফ্যাশন ডিজাইন, কৃষি খামার, পোল্ট্রি, গরু মোটাতাজাকরণ, মৎস্য চাষ ও মৎস্য প্রসেসিংসহ উৎপাদনশীল খাত, বাণিজ্যিক খাত ও সেবা খাতে ৫০ হাজার টাকা থেকে ১০ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ প্রদান করা হচ্ছে।

শর্ত মোতাবেক, প্রবাসী বাংলাদেশি যাদের বয়স ১৮ থেকে ৬০ বছর এবং দীর্ঘ দিন বিদেশে থেকে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা দেশে পাঠিয়েছেন এবং বর্তমানে দেশে অবস্থান করছেন তারা এ সুযোগ পাচ্ছেন।

এছাড়া প্রবাসী বাংলাদেশিদের পরিবারের সদস্য যাদের ইসলামী ব্যাংকের সাথে হিসেব রয়েছে এবং বিদেশ থেকে ঐ হিসেবের মাধ্যমে বৈদেশিক মুদ্রা লেনদেন হয়েছে তারা এ প্রকল্পের আওতায় বিনিয়োগ গ্রহণ করতে পারবেন।    

প্রবাসীদের পাঠানো টাকা বৈধ উপায়ে দেশে প্রেরণ ও লাভজনক খাতে সঞ্চয় উৎসাহিত করতে মুদারাবা প্রবাসী সঞ্চয় বন্ড প্রকল্প চালু করেছে। অন্যান্য সঞ্চয় প্রকল্পের তুলনায় এ প্রকল্পে অধিক মুনাফা প্রদান করা হয়। এ প্রকল্পের আওতায় পঁচিশ হাজার, পঞ্চাশ হাজার, এক লাখ, দুই লাখ, পাঁচ লাখ এবং দশ লাখ টাকার সঞ্চয় বন্ড ক্রয় করা যাবে। পাঁচ বছর ও দশ বছর মেয়াদী সঞ্চয় বন্ডে প্রাপ্ত বয়স্ক প্রবাসী বাংলাদেশিরা বিনিয়োগ করতে পারবেন।

প্রবাসীদের পাঠানো টাকা নিরাপদ দেশে আনতে ইসলামী ব্যাংক চালু করেছে রেমিটেন্স কার্ড নামে নতুন আরেকটি সেবা। কোন কোন হিসাব ছাড়াই প্রবাসীরা এ কার্ডে টাকা পাঠাতে পারবেন। বিদেশ থেকে পাঠানো টাকা তাৎক্ষণিকভাবে রেমিটেন্স কার্ডে জমা হবে। ব্যাংকের যে কোন শাখা বা এটিএম বুথ থেকে এ কার্ড ব্যবহার করে টাকা উত্তোলন ও ব্যালান্স জানা যাবে। রেমিটেন্স কার্ডের মাধ্যমে টেলিফোন, বিদ্যুৎ ও গ্যাস বিলসহ বিভিন্ন বিল পরিশোধের সুবিধা রয়েছে। এসএমএস ও আই ব্যাংকিং এর মাধ্যমে যে কোন সময় এই রেমিটেন্স কার্ডের ব্যালান্স জানা যায়।
 
বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ১০ আগস্ট, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।