ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুই মাসের মধ্যে সর্বনিম্ন ৪৪৬ কোটি টাকা লেনদেন ডিএসইতে

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১
দুই মাসের মধ্যে সর্বনিম্ন ৪৪৬ কোটি টাকা লেনদেন ডিএসইতে

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার গত প্রায় দুই মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ৪৪৬ কোটি ৯৬ লাখ ৬০ হাজার টাকা।

এর আগে গত ২২ জুন সর্বনিম্ন ৪৪৪ কোটি ৬৭ লাখ ৮১ হাজার টাকা লেনদেন হয়। এছাড়া আগের কার্যদিবসের মতো বুধবারও সারাদিন সূচক ওঠানামা করে দিনশেষে ডিএসইতে দরপতন হয়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমলেও সূচক বেড়েছে।

মঙ্গলবার লেনদেনের প্রথম ৫ মিনিটে অর্থাৎ ১০টা ৩৫ মিনিটে ডিএসইর সাধারণ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্টের মতো বাড়ে। এরপর ১০টা ৪০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে যায়। ১০টা ৪৫ মিনিটে সূচক আরও ১০ পয়েন্ট কমে। ১০টা ৫০ মিনিটে আবার ৩৩ পয়েন্ট সূচক বাড়ে। ১০ টা ৫০ মিনিট থেকে ১১ টা ৫ মিনিট পর্যন্ত পুনরায় সূচক কমে যায়। এর পরের ১০ মিনিট সূচক বাড়ে। পরবর্তীতে সোয়া ১১ টা থেকে ১১টা ৩৫ মিনিট পর্যন্ত সূচক কমে। ১১ টা ৩৫ মিনিট থেকে দুপুর ১২ টা পর্যন্ত আবার বাড়ে সূচক। আগের দিনের মতো এভাবেই দিনভর সূচক ওঠানামা করে। সিএসইতেও ঠিক একই চিত্র।

এর আগে গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দুই পুঁজিবাজারেই অস্বাভাবিক দরপতন হয়। দরপতনের দিনগুলোতে বিক্ষোভ করে এর প্রতিবাদ জানায় বিনিয়োগকারীরা। এরপর সোমবার চাঙ্গাভাবে ফেরার পর মঙ্গলবার আবার দরপতন হয়।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫০টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ১২১টির দাম বেড়েছে, ১২১টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৮টি প্রতিষ্ঠানের দাম।

একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ১৫ পয়েন্ট কমে নেমে আসে ৬ হাজার ১৬২ পয়েন্টে। সার্বিক সূচক ১২ পয়েন্ট কমে নেমে যায় ৫ হাজার ১৫২ পয়েন্টে।

এদিন মোট ৫ কোটি ৪০ লাখ ৭০ হাজার ৪২১টি শেয়ার ৯৫ হাজার ৭১৪ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ৪৪৬ কোটি ৯৬ লাখ ৬০ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- গ্রামীণফোন, বেক্সিমকো, সিটি ব্যাংক,  আরএন স্পিনিং, ইউনাইটেড এয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, কেয়া কসমেটিকস, মালেক স্পিনিং, ওয়ান ব্যাংক ও এমআই সিমেন্ট।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার সিএসইতে লেনদেন হওয়া ১৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৭টির দাম বেড়েছে, ১০৪টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৬টি প্রতিষ্ঠানের দাম। তবে সাধারণ সূচক ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায়  ১১ হাজার ৩২৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৪৭ কোটি ৬১ লাখ ১ হাজার ৭৮৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয়েছে ৬৪ কোটি ৫২ লাখ টাকা।

উল্লেখ্য, রমজান উপলক্ষে পুনঃনির্ধারিত সাড়ে ১০টায় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।