ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইপিও অনুমোদন পেল জাহিন টেক্সটাইল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০১১
আইপিও অনুমোদন পেল জাহিন টেক্সটাইল

ঢাকা: জাহিন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে শেয়ার বাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছাড়ার অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

কোম্পানিটির আইপিও অনুমোদনের ফলে বাজারে ফিক্সড প্রাইজ পদ্ধতিতে আরও ১টি নতুন কোম্পানি তালিকাভুক্ত হতে যাচ্ছে।



বুধবার এসইসি’র ৩৯২তম বিশেষ কমিশন সভায় এ অনুমোদনের সিদ্ধান্ত নেয় এসইসি।

এসইসি’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, বৈঠকে জাহিন টেক্সটাইলের আইপিও অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে।

এ কোম্পানি ১০ টাকার ফেসভ্যালু এবং পনের টাকা প্রিমিয়াম নিয়ে মোট পচিঁশ টাকায় প্রতিটি শেয়ার বাজারে ছাড়বে।

কোম্পানিটি মোট ২ কোটি শেয়ার ছেড়ে ৫০ কোটি টাকা বাজার থেকে সংগ্রহ করবে বলে জানান তিনি।

কোম্পানিটির আবেদনের পরিপ্রেক্ষিতে বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (এসইসি) এ আইপিও’র অনুমোন দেয়।

সাইফুর রহমান জানান, কোম্পানিটি বাজারে বিনিয়োগকারীদের মধ্যে মোট ২ কোটি শেয়ার ছাড়বে। আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ৫০ কোটি টাকা সংগ্রহ করবে। কোম্পানিটি তার বাজার থেকে সংগৃহীত অর্থ দিয়ে ব্যাংকের ঋণ পরিশোধ করবে ৪০ কোটি টাকা।

পাশাপাশি সংগৃহীত অর্থ থেকে কোম্পানিটির চলতি মূলধনের যুক্ত করবে ৯ কোটি ১০ লাখ টাকা। আর বাকি ৯০ লাখ টাকা প্রিমিয়ামের ওপর কর প্রদান করবে বলে এসইসিকে জানিয়েছে।

জানা গেছে, কোম্পানিটির প্রতিটি শেয়ারের প্রতি মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। এর মধ্যে ফেস ভ্যালু ১০ টাকা ও প্রিমিয়াম ১৫ টাকা। প্রতিষ্ঠানটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ট্রিপল এ (এএএ)।

কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ২৫ কোটি টাকা। এছাড়া কমিশনে সর্বশেষে জমা দেওয়া আর্থিক প্রতিবেদন অনুসারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১.৮৩ টাকা এবং শেয়ারপ্রতি মোট সম্পদমূল্য (এনএভি) ৪৬.০১ টাকা।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।