ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বরকতউল্লাহ্ ইলেকট্রোর লভ্যাংশ ঘোষণা বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১১
বরকতউল্লাহ্ ইলেকট্রোর লভ্যাংশ ঘোষণা বৃহস্পতিবার

ঢাকা: জ্বালানী ও বিদ্যুৎ খাতে তালিকাভূক্ত কোম্পানি বরকতউল্লাহ্ ইলেকট্রো ডায়নামিকস লিমিটেডের লভ্যাংশ ঘোষণা হবে বৃহস্পতিবার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে মঙ্গলবার কোম্পানিটি এ ঘোষণা দেয়া।

ঘোষণার প্রেক্ষিতে  কোম্পানির পরিচালনা পর্ষদ বৃহস্পতিবার (৪ আগস্ট) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের উপর আলোচনায় বসবেন।

আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ কোম্পানির লভ্যাংশ প্রদানের সুপারিশ করবেন বলে জানা গেছে।

এদিকে মঙ্গলবার এ কোম্পানির শেয়ার দর কমেছে ৪ দশমিক ৫৮ শতাংশ বা ৩ টাকা ৯০ পয়সা। সারাদিন এর দর ৭৮ টাকা ৩০ পয়সা থেকে ৮৬ টাকার মধ্যে ওঠা নামা করে। লেনদেন শেষে এ শেয়ারের বাজার দর ছিল ৮১ টাকা ৯০ পয়সা। যা আগের দিন ছিল ৮৫ টাকা ২০ পয়সা।

মোট ৩ লাখ ৬৬ হাজার ৮০০টি শেয়ারের লেনদেন হয়। যার বাজার দর ছিল ৩০ টাকা ১৯ পয়সা।

২০১১ সালের ৬ মার্চ প্রাথমিক গণ-প্রস্তাবের ভিত্তিতে (আইপিও) প্রতিষ্ঠানটি ডিএসইতে তালিকাভূক্ত হয়। প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত একমাত্র বিদ্যুৎ উৎপাদনকারী এ প্রতিষ্ঠানটি ২ কোটি শেয়ার ছেড়ে মোট ১২০ কোটি টাকা সংগ্রহ করে।

কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের জন্য ৫০ টাকা প্রিমিয়ামসহ মোট ৬০ টাকা সংগ্রহ করা হয়। আইপিও প্রক্রিয়া সম্পন্ন করতে কোম্পানির ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করেছিল প্রাইম ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

পুঁজিবাজার থেকে সংগৃহিত অর্থ কোম্পানির কার্যক্রম সম্প্রসারণের কাজে ব্যয় করা হবে বলে জানিয়েছিল কোম্পানিটি ।

নতুন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের মাধ্যমে বাণিজ্যিক কর্মকা- সম্প্রসারণের অংশ হিসেবে ১০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরেকটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে এ কোম্পানির ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধন ও ৮৬ কোটি টাকা পরিশোধিত মূলধনের ৮ কোটি ৬০ লাখ শেয়ার রয়েছে। যার প্রতিটি অভিহিত দর ১০ টাকা ও মার্কেট লট ২০০টি।

কোম্পানির সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন মতে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফা ১১ কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় ১ টাকা ৩৯ পয়সা।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।