ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তৃতীয় আইসিবি মিউচুয়াল ফান্ডের দাম বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, আগস্ট ২, ২০১১

ঢাকা: ঢাকা শেয়র বাজারে তালিকাভুক্ত তৃতীয় আইসিবি মিউচুয়াল ফান্ডের দাম বাড়ছে। ডিএসইতে মঙ্গলবার দাম বৃদ্ধির শীর্ষ অবস্থানে ছিল এ কোম্পানিটি।



এদিকে রোববার কোম্পনির পরিচালনা পর্ষদ ২০১০-১১ সালের জন্য ১শ’ ৮৫ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করে। আগামী ১৪ আগস্ট রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

২০১০-১১ সালে এই ফান্ডের নিট মুনাফা হয়েছে ২ কোটি ৪৮ লাখ ৩০ হাজার টাকা ও প্রতিটি ইউনিটে মুনাফা হয়েছে ২শ’ ৪৮ টাকা ৩৪ পয়সা।

মঙ্গলবার এই ফান্ডের দাম বেড়েছে ৩ শতাংশ বা ৭৮ টাকা ৫০ পয়সা। সারাদিন এর দাম ২ হাজার ৬৪০ টাকার মধ্যেই উঠানামা করেছে। লেনদেন শেষে এর দাম ছিল ২ হাজার ৬শ’ ৪০ টাকা ৫০ পয়সা। যা এর আগের দিন ছিল ২ হাজার ৫শ’ ৬১ টাকা। মোট ৫ ইউনিট মাত্র এক বার লেননেদন হয়। যার বাজার দর ছিল ১০ হাজার টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, জুন মাসে মাঝামাঝি দিক থেকেই এই ফান্ডের দাম কমছে। বিগত এক মাসের  লেনদেনে গতকাল এর দাম বেড়েছে সবচেয়ে বেশি। অপদিকে গতকাল দামের সঙ্গে সঙ্গে এই শেয়ারে লেনদেনও বেড়েছে।

‘এ’ ক্যটাগরির এই মিউচুয়াল ফান্ড ১৯৮৫ সালে ডিএসইতে তালিকাভুক্ত হয়। বর্তমানে এর এক কোটি টাকার পরিশোধিত মূলধনের এক লাখ ইউনিট রয়েছে। যার প্রতিটির অভিহিত দর ১শ’ টাকা। মার্কেট লট ৫টি। সোমবার লেনদেন শেষে এ কোম্পানির শেয়ারের বাজার মূলধনের পরিমাণ ২৪ কোটি ৬১ লাখ ৫০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা আগস্ট ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।