ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার পতনের কারণ পর্যবেক্ষণ করছে এসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১১
পুঁজিবাজার পতনের কারণ পর্যবেক্ষণ করছে এসইসি

ঢাকা: বিনিয়োগকারীদের কোনো ধরণের গুজবে আতঙ্কিত না হওয়ার পরার্মশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। একই সঙ্গে কারসাজির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মামলা হওয়ার খবরেও আতঙ্কিত না হওয়ার জন্য বিনিয়োগকারীদের আহ্বান জানিয়েছে এসইসি।



এছাড়া বাজার পতনের পেছনে কেউ জড়িত কিংবা পরিকল্পিত কি না তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে এসইসি।

সরকার ও এসইসি বাজারে স্থিতিশীলতা ফেরাতে যথেষ্ট আন্তরিক ও তৎপর রয়েছে বলে জানিয়েছেন এসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান।

তিনি বলেন, ‘পুঁজিবাজার তদন্ত কমিটির সুপারিশের প্রেক্ষিতে চিহ্নিত কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কমিশন বৈঠকে মামলা করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে তদন্ত রিপোর্টের বাইরে এসইসি নিজে থেকে কিছু করছে না। ফলে উদ্দেশ্যমূলকভাবে কেউ বাজারে পতন ঘটালে বিনিয়োগকারীদের আতিঙ্কত হওয়ার কিছু নেই। ’

তিনি আরও বলেন, ‘মামলার প্রস্তুতি নেওয়ার পর থেকে বাজারে কেন ধারাবাহিক পতন হচ্ছে, তা ক্ষতিয়ে দেখছে এসইসি। পতনের কারণে মামলার কার্যক্রম বন্ধ হলে কারসাজিকারীরা আবারও সুযোগ পাবে। এ অবস্থায় আতঙ্কিত না হয়ে সূচক পতনের ফলে বিনিয়োগকারীদের কম দরে শেয়ার কেনার পরামর্শ দিয়েছেন তিনি।

বাজার সংশ্লিষ্টদের মতে, এসইসি সিদ্ধান্ত অনুযায়ী যাদের নামে মামলা করা হবে, তাদের বিও অ্যাকাউন্ট স্থগিত করা প্রয়োজন। তা না হলে এ চক্র বাজার নিয়ে আরও গভীর ষড়যন্ত্রে মেতে উঠতে পারে। আর এটা আগে করা হলে এ চক্র বাজারে নেতিবাচক প্রভাব সৃষ্টি করতে পারত না।

এ ব্যাপারে বাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বাংলানিউজকে বলেন, ‘এত বড় মার্কেট দুয়েকজন মিলে ওঠনামা করাতে পারে না। সাঙ্গপাঙ্গ নিয়ে এটা করা হতে পারে। তবে আমি বিনিয়োগকারীদের পেনিক সেল বন্ধ করতে বলব। এর আগে আপনারা পেনিক সেল করে ক্ষতির স্বীকার হয়েছেন। মার্কেট ঘুরে দাঁড়ানোর প্রারম্ভে আবার পেনিক সেল করছেন। মার্কেট ঘুরে দাঁড়াবেই। সাময়িকভাবে নিজেদের ভুলে লোকসানে পড়তে হচ্ছে। এখন আপনাদের ধৈর্য বাড়াতে হবে। ’

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।