ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

একনেকে ২৩ হাজার ৬০৮ কোটি টাকার ৪টি প্রকল্প অনুমোদিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, আগস্ট ২, ২০১১
একনেকে ২৩ হাজার ৬০৮ কোটি টাকার ৪টি প্রকল্প অনুমোদিত

ঢাকা: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ২৩ হাজার ৬০৮ কোটি টাকার ৪টি প্রকল্প অনুমোদিত হয়েছে। এর মধ্যে সরকার অর্থায়ন করবে ১৯ হাজার ১৮১ কোটি টাকা।

বাকি ৪ হাজার ৪২৭ কোটি টাকা আসবে প্রকল্প সাহায্য থেকে।

মঙ্গলবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বড় প্রকল্প হলো, তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প। এ প্রকল্পের আওতায় রয়েছে, নতুন ক্লাস রুম নির্মাণ, শিক্ষক নিয়োগ ও ছাত্র-ছাত্রীদের স্কুল ফিডিং।

এ পকল্পের ব্যয় ধরা হয়েছে ২২ হাজার ১৯৭ কোটি টাকা। এর মধ্যে সরকার অর্থায়ন করবে ১৮ হাজার ৮০৯ কোটি টাকা। বাকি ৩ হাজার ৩৮৮ কোটি টাকা আসবে প্রকল্প সাহায্য থেকে।

প্রকল্প বাস্তবায়নের সময়সীমা জুলাই-২০১১ থেকে জুন-২০১৬ সাল পর্যন্ত। একনেক সভাশেষে পরিকল্পনা সচিব মঞ্জুর হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

বাকি প্রকল্পগুলো হলো, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের স্ট্রেংদেনিং গভর্নেন্স ম্যানেজমেন্ট প্রজেক্ট (প্রকল্প ব্যয় ৭৯ কোটি টাকা), স্থানীয় সরকার বিভাগের নগর অঞ্চল উন্নয়ন প্রকল্প (প্রকল্প ব্যয় ১ হাজার ৩০৫ কোটি টাকা) এবং বিদ্যুৎ বিভাগের সৌর বিদ্যুৎ চালিত সেচপাম্প ও সোলার হোম সিস্টেম প্রকল্প (প্রকল্প ব্যয় ২৭ কোটি টাকা)।

সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা উন্নয়ন প্রকল্পে নিয়ম শৃঙ্খলার ব্যত্যয় ঘটায় সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাদের হুঁশিয়ার করে দেওয়া হয়।

এ প্রসঙ্গে সচিব মঞ্জুর হোসেন বলেন, ওই প্রকল্পের কোনো অপচয় দুর্নীতি বা আত্মসাতের ঘটনা ঘটেনি। তারপরেও সংশ্লিষ্টদের হুঁশিয়ারি করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।