ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর মূল্যসূচক কমেছে ১৭৪ ও সিএসইর ২৯৫ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, আগস্ট ২, ২০১১
ডিএসইর মূল্যসূচক কমেছে ১৭৪ ও সিএসইর ২৯৫ পয়েন্ট

ঢাকা: টানা সপ্তম দিনের মতো মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। আগের কার্যদিবসের মতো একইরকমভাবে লেনদেন হয়ে এদিনও উভয় বাজারের সূচক কমে যায়।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) ২৪১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ১৭৪ পয়েন্ট। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৭৪টি প্রতিষ্ঠানের দাম ও মূল্যসূচক কমেছে ২৯৫ পয়েন্ট।

এদিন সকাল সাড়ে ১০টায় ডিএসইতে সূচকের নিম্নমুখী প্রবণতা দিয়ে লেনদেন শুরু হয়। তবে ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬০ পয়েন্টের মতো বাড়ে। এরপর ১১ টা থেকে লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত সূচক একটানা কমেছে ।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ২৫৬টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ২৪১টির দাম কমেছে, ১২টির বেড়েছে এবং অপরিবর্তিত ছিল ৩টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ১৭৪.৬৫ পয়েন্ট কমে নেমে যায় ৬ হাজার ১৯২.৯৪ পয়েন্টে। সার্বিক সূচক ১৩৮ পয়েন্ট কমে পৌঁছে ৫ হাজার ১৬৯ পয়েন্টে।

এদিন মোট ৮ কোটি ৮৫ লাখ ১৫ হাজার ৪৫৪টি শেয়ার ১ লাখ ৪১ হাজার ৩০৩ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ৮৪২ কোটি ২৬ লাখ ৩ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৫ কোটি ৫৬ লাখ ১০ হাজার টাকা।

মঙ্গলবার লেনদেনের ভিত্তিতে(টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- আরএন স্পিনিং, বেক্সিমকো, জিপি, এনবিএল, এমআই সিমেন্ট, তিতাস গ্যাস, ইউনাইটেড এয়ার, ইউসিবিএল, মালেক স্পিনিং ও সামিট পাওয়ার।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইতে লেনদেন হওয়া ১৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১১টির দাম বেড়েছে ও ১৭৪টির কমেছে। অপরিবর্তিত থাকেনি কোনও প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ২৯৫.৮৭ পয়েন্ট কমে নেমে আসে ১১ হাজার ২৯৩.৬৮ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৮৪ কোটি ৭৭ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

প্রসঙ্গত, রমজান মাস উপলক্ষে ডিএসই ও সিএসইতে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়। যা দুপুর দেড়টা পর্যন্ত চলে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, আগস্ট ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।