ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেয়ারবাজার বিপর্যয়ে দায়ীদের বিরুদ্ধে মামলা হচ্ছে

পবন আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১১
শেয়ারবাজার বিপর্যয়ে দায়ীদের বিরুদ্ধে মামলা হচ্ছে

ঢাকা: শেয়ারবাজারে ভয়াবহ বিপর্যয়ের ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা হচ্ছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিটিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এরই মধ্যে মামলার প্রস্তুতি চূড়ান্ত করেছে বলে জানিয়েছে এসইসি সূত্র।



সূত্রমতে, পুঁজিবাজার তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এসইসি মামলার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে প্রয়োজনীয় কাগজ-পত্র আইনজীবীর কাছে পাঠানো হয়েছে।

চলতি সপ্তাহের মধ্যেই মামলা দায়ের করা হতে পারে বলে জানায় ওই সূত্র।

এসইসির অভিযোগনামায় বলা হয়েছে, অভিযুক্তরা ২০১০ সালের ৩০ জুন থেকে ৪ নভেম্বরের মধ্যে সংঘবদ্ধ ও কৃত্রিম লেনদেনের মাধ্যমে পিপলস লিজিংয়ের শেয়ারের মূল্যবৃদ্ধি ঘটিয়েছে। ওই সময়ের মধ্যে বিভিন্ন কার্যদিবসে সৈয়দ সিরাজউদ্দৌলা পিপলস লিজিংয়ের ২ লাখ ২২ হাজার ৭০০ শেয়ার বিভিন্ন মূল্যে ক্রয় করেন। ওই সময়ে শেয়ারটির দর ধারাবাহিকভাবে বেড়েছে।

পরবর্তীতে শেয়ারটির অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকায় রূপান্তরের পর তিনি ২ লাখ ৭৪ হাজার ৩০০ শেয়ার বিক্রি করেন। আবার ৪ আগস্ট থেকে ৩ অক্টোবর পর্যন্ত পিপলস লিজিংয়ের ৮ লাখ ৫৯ হাজার ৩০০ শেয়ার ক্রয় করেন। একই সময়ে ৯ লাখ ১৭ হাজার ২০০ শেয়ার বিক্রি করেন।

অভিযোগনামায় আরও বলা হয়, সিরাজউদ্দৌলার স্ত্রী রাশেদা আক্তার মায়া ১০ আগস্ট থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে পিপলস লিজিংয়ের ৩ লাখ ৬৭ হাজার ৬০০ শেয়ার ক্রয় করেন। একই সময়ে তিনি ৩ লাখ ৩১ হাজার ৯০০ শেয়ার বিক্রি করেন। অপর অভিযুক্ত হাবিবুর রহমান একই সময়কালে পিপলস লিজিংয়ের ৭৫ হাজার শেয়ার ক্রয়-বিক্রয় করেন।

এদিকে ক্ষমতার অপব্যবহার করে গত বছরের ৬ ও ৭ ডিসেম্বর চেক ও নেটিং বিষয়ে দুটি নির্দেশনা জারির অভিযোগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এসইসির সাবেক সদস্য মনসুর আলমের বিরুদ্ধে টামর্স অব রেফারেন্স (কর্ম প্রক্রিয়া) প্রস্তুত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে।

এ বিষয়ে এসইসির সদস্য অধ্যাপক হেলালউদ্দীন নিজামী  রোববার সাংবাদিকদের জানান, পুঁজিবাজার তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এসইসি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। কৌশলগত কারণে অনেক বিষয়ে শ্লথগতিতে অগ্রসর হলেও প্রতিটি বিষয়েই এসইসি দৃঢ়ভাবে কাজ করছে।

তিনি জানান, কারসাজির দায়ে অভিযুক্তদের জন্য আদালতে মামলা দায়েরের (পিটিশন সাবমিট) জন্য কাগজপত্র প্রস্তুত করা হয়েছে। দু’একজনের বিরুদ্ধে মামলা দায়েরের জন্য আইনজীবীর কাছে কাগজপত্র পাঠানো হয়েছে। এছাড়া ব্লক প্লেসমেন্ট ও ৫০টি কোম্পানির শেয়ার নিয়ে কারসাজির দায়ে অভিযুক্তদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

হেলালউদ্দীন নিজামী আরও বলেন, কারসাজির সঙ্গে জড়িতরা যাতে নতুন করে সক্রিয় না হতে পারে সেজন্য আইন ও বিধি-বিধান সংশোধনের পাশাপাশি মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে।

পিপলস লিজিংয়ের শেয়ার নিয়ে কারসাজির দায়ে বিনিয়োগকারী সৈয়দ সিরাজউদ্দৌলা, তার স্ত্রী রাশেদা আক্তার মায়া এবং মোহাম্মদ হাবিবুর রহমানের বিরুদ্ধে মামলা দায়েরের জন্য অভিযোগ নামা প্রস্তুত করেছে এসইসি। ইতিমধ্যেই এটি আইনজীবীর কাছে পাঠানো হয়েছে। এই তিন জনের বিরুদ্ধে দু’-একদিনের মধ্যে মামলা দায়ের করা হবে।

এ বিষয়ে এসইসি সদস্য হেলালউদ্দীন নিজামী জানান, কমিশনের সাবেক সদস্য মনসুর আলমের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কর্মপ্রক্রিয়া প্রস্তুত করে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় তার বিষয়ে পরবর্তী পদক্ষে নেবে।

কমিশনের দুই নির্বাহি পরিচালক আনোয়ারুল কবীর ভূঁইয়া এবং এটিএম তারিকুজ্জামানের বিরুদ্ধে পুঁজিবাজার তদন্ত কমিটি উত্থাপিত অভিযোগের পরিপ্রেক্ষিতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ১৯৯৫ সালের সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন এর কর্মচারী চাকুরী প্রবিধানমালা, ১৯৯৫-এর ৪২, ৪৩ ও ৪৪ ধারা অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য এই কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির সদস্যরা হলেন এসইসি সদস্য অধ্যাপক হেলালউদ্দীন নিজামী এবং মো. আমজাদ হোসেন।

দুই নির্বাহি পরিচালকের মধ্যে আনোয়ারুল কবীর ভূঁইয়ার বিরুদ্ধে কমিশনের নির্দেশনা অমান্য করে অনৈতিক পন্থায় শেয়ার লেনদেনের অভিযোগ আনা হয়েছে। তিনি বর্তমানে ওএসডি অবস্থায় রয়েছেন। আরেক নির্বাহি পরিচালক এটিএম তারিকুজ্জামানের বিরুদ্ধে কোন ধরনের অনিয়ম, দুর্নীতি বা অনৈতিক কর্মকাণ্ডের প্রমান পায়নি এসইসি। কোন ধরনের প্রমান ছাড়াই তদন্ত প্রতিবেদনে তার বিরুদ্ধে কমিশনের তৎকালীন চেয়ারম্যান ও সদস্যের অনৈতিক কাজে সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad