ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর্পোরেট গভর্নেন্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল কমপয়েন্স ডিপার্টমেন্ট চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১১

ঢাকা: শেয়ার বাজারের তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানিগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষে পৃথক কর্পোরেট গভর্নেন্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল কমপায়েন্স ডিপার্টমেন্ট চালু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

রোববার দুপুরে মতিঝিলের ডিএসই ভবন সংলগ্ন সোয়ানটেক্স ভবনে বিভাগটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন।



এ সময় অন্যান্যের মধ্যে এসইসির সদস্য হেলাল উদ্দিন নিজামী, আমজাদ হোসেন, আরিফ খান, আবদুস সালাম সিকদার উপস্থিত ছিলেন।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসই সভাপতি শাকিল রিজভীসহ সংস্থাটির বোর্ড সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ করপোরেট গভর্নেন্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল কমপ¬ায়েন্স ডিপার্টমেন্ট বর্তমানে ৭ জন জনবল দিয়ে শুরু করেছে। এর মধ্যে একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট রয়েছেন।

ভবিষ্যতে এই বিভাগের জনবল আরও বাড়ানো হবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

উদ্বোধন শেষে এসইসি চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন বলেন, ‘কোম্পানির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সাহায্য করবে করপোরেট গভর্নেন্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কমপ¬ায়েন্স বিভাগটি। ফলে সেলফ রেগুলেটর হিসেবে ডিএসইর সক্ষমতা অনেকাংশে বেড়ে যাবে। ’

তিনি বলেন, ‘এতে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির আর্থিক প্রতিবেদন সম্পর্কে জানা যাবে। এ ক্ষেত্রে নিয়ম মানা হয়েছে কি না, প্রতিবেদন যথাযথ হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যাবে। ’

আর এটা দেখে তালিকাভুক্ত নয় এমন কোম্পানিও পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে।   এছাড়া সুশাসনও প্রতিষ্ঠিত হবে। ’

তিনি আরও বলেন, ‘নতুন এই বিভাগের প্রতিবেদনের মাধ্যমে কোনো কোম্পানি আইন ভঙ্গ করছে কি না তা নিশ্চিত হয়ে এসইসি যথাযথভাবে পদক্ষেপ নিতে পারবে। এর আগে এসইসি স্বল্প জনবল নিয়ে এসব কার্যক্রম পরিচালনা করত। ’

এসইসির চেয়ারম্যান আরও বলেন, ‘বিনিয়োগকারীরা বিভিন্ন কোম্পানির আর্থিক বিবরণী দেখে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়ে থাকেন। ’

বিভাগটি চালুর ফলে আর্থিক প্রতিবেদনের ওপর বিশ্বাসযোগ্যতা অনেকগুণ বেড়ে যাবে। এর ফলে বাজার স্থিতিশীল, স্বচ্ছ ও শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়াবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

একই সঙ্গে বিভাগটি দীর্ঘমেয়াদী পুঁজির উৎস্য হিসেবে ব্যবহার করতে এবং সেবা ও অবকাঠামো খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাখবে।

বাংলাদেশ সময়: ১৭০২, জুলাই ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।