ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এফবিসিসিআইকে রাজনৈতিক প্রভাব মুক্ত রাখার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১
এফবিসিসিআইকে রাজনৈতিক প্রভাব মুক্ত রাখার দাবি

ঢাকা: বাংলাদেশ শিল্প ও বণিক সমিতিকে (এফবিসিসিআই) রাজনৈতিক প্রভাবের বাইরে রাখার দাবি জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লারে ব্যবসায়ী ঐক্য ফোরাম আয়োজিত ‘এফবিসিসিআই সংস্কার প্রসঙ্গে’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এ দাবি জানান।



গোলটেবিলে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ-১৯৬১ সংশোধনের প্রেক্ষিতে নতুন অধ্যাদেশ-২০১১-এর জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে মতামত চেয়ে যে সময় দেওয়া হয়েছে, সে সময় আরও দুই মাস বাড়ানোর অনুরোধ জানান ব্যবসায়ীরা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আবুল কাশেম হায়দার বলেন, অধ্যাদেশ ১৯৬১-এর সঙ্গে নতুন কিছু বিধিমালা সংযুক্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। তিনি অভিযোগ করে বলেন, এ বিধিমালা বাস্তবায়িত হলে ব্যবসায়ী সংগঠনের স্বার্থ ক্ষুণœ হবে এবং এফবিসিসিআইয়ের ওপর আমলাতান্ত্রিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা পাবে।

এফবিসিসিআইয়ের সাবেক সহ-সভাপতি দেওয়ান সুলতান বলেন, নতুন আইন করার সময় এফবিসিসিআইয়ের বর্তমান কমিটিকে চিঠি দিয়ে মতামত চাওয়া হয়েছিল। অথচ এফবিসিসিআইয়ের উচিত ছিল ব্যবসায়ীদের নিয়ে আলোচনা করা। সংগঠনটি এখন মন্ত্রণালয়াধীন হয়ে গেছে।

তিনি বলেন, ‘জোট সরকার এর লাগাম লাগিয়েছে। আর মহাজোট সরকার এখন টানছে। আইন সংশোধন করলে বর্তমান কমিটি এ আইনের সুবিধা পাবে না। ’

এফবিসিসিআই পরিচালক আবু মোতালেব বলেন, ‘আমরা সব সংস্কার মেনে নেব যদি সভাপতি ও সহ-সভাপতি পদে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচনের বিধান রাখা হয়। ’

এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক খোরশেদ আলী মোল্লার পরিচালনায় আরও বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক এনায়েত হোসেন, শফিউল্লাহ চৌধুরী, ফজলুল হক আলহাজ আব্দুস সালাম, গিয়াস উদ্দিন খোকন প্রমুখ।

সঞ্চালক  খোরশেদ আলী মোল্লার বলেন, এ আইন ব্যবসায়ীদের জন্য ওয়ান-ইলেভেন। ব্যবসায়ীদের কণ্ঠস্বর রোধের অপচেষ্টা চালানো হচ্ছে এ আইনের মাধ্যমে। এছাড়া হাইব্রিড আওয়ামী লীগের নেতাদের নিয়ে সংস্কারে  না যাওয়ার জন্য বাণিজ্যমন্ত্রীর প্রতি অনুরোধ জানান তিনি।    
 
বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।