ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এসইসির এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১১
১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এসইসির এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা

ঢাকা: সিকিউরিটিজ আইন ও বিধি ভঙ্গ করার দায়ে আট প্রতিষ্ঠান ও দুই ব্যাক্তিকে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
 
সম্প্রতি বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে আট প্রতিষ্ঠান ও দুই ব্যক্তিকে এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা করে এসইসি।



সংস্থাটির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান বুধবার সাংবাদিকদের এ তথ্য জানান। তবে গত মঙ্গলবার কমিশনের নিয়মিত সভায় জরিমানা করার এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

সাইফুর রহমান জানান, স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধিদের এসইসি আচরণবিধি বিধিমালা-২০০০ ভঙ্গ করার জন্য ঢাকা ব্যাংকের ব্রোকারেজ হাউজকে ২০ লাখ, আল আরাফা ইসলামী ব্যাংকের ব্রোকারেজ হাউজকে ২৫ লাখ, এনসিসি ব্রোকারেজ হাউজকে ২০ লাখ, পিএফআই সিকিউরিটিজকে ২৫ লাখ, ইব্রাহিম সিকিউরিটজকে পাঁচ লাখ, আইআইডিএফসি সিকিউরিটিজকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

উল্লেখ, সংশ্লিষ্ট বিধির ৩ ও ৫ এর ধারা অনুযায়ী, কমিশনের প্রতি দায়িত্ব-কর্তব্য পালনে ও সঠিক তথ্য সরবরাহে এসব হাউস গড়িমসি বা সময়মতো কমিশনকে তথ্য সরবরাহ করেনি, এসইসির তদন্ত দল বা পরিদর্শক দলকে সহযোগিতা করেনি এবং মিথ্যার আশ্রয় নিয়েছে। এসব অভিযোগেই কমিশন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করে। তবে ঠিক কোনো আচরণবিধি ভঙ্গের দায়ে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে, তার বিস্তারিত জানাতে পারেননি এসইসির মুখপাত্র।

এছাড়া বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির শেয়ার কেনাবেচায় এসইসির সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা, ১৯৯৫ ভঙ্গের দায়ে মমতাজ বেগম ও আব্দূল ওয়াদুদ মালিককে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা, ড্যান্ডি ডাইং কোম্পানিকে আর্থিক হিসাব নিরীক্ষক (অডিটর) নিয়োগ সংক্রান্ত নির্দেশনা পালন না করায় পাঁচ লাখ টাকা এবং নির্ধারিত সময়ে রাইট শেয়ার ইস্যু সম্পর্কিত নথিপত্র শেয়ারহোল্ডারদের কাছে না পাঠানোয় ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট কোম্পানিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া এসইসির নির্দেশনা পালন না করে কোম্পানির পরিচালনা পর্ষদের সভা করায় সায়হাম টেক্সটাইলকে, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির দুই পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ ও নাজমা আব্বাসকেও সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা ভঙ্গের দায়ে সতর্ক করা হয়েছে।

এছাড়া এসইসির অনুমতি ব্যতিরেকে পরিশোধিত মূলধন বৃদ্ধির জন্য ভাই ভাই স্পিনিং মিলকেও সতর্ক করে দিয়েছে এসইসি। কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত নয়।

এদিকে, ব্রোকারেজ হাউসের অনুমোদিত প্রতিনিধিদের (অথরাইজড রিপ্রেজন্টেটিভ) শেয়ার কেনাবেচায় ভুল সংক্রান্ত বিষয় পর্যালোচনা কমিটির তিন সদস্য ও বিনিয়োগ পরামর্শ প্রদান সংক্রান্ত সেবা প্রতিষ্ঠানের নিবন্ধন দেওয়া ও তাদের কার্যক্রম সংক্রান্ত নীতিমালা প্রণয়ের জন্য প্রস্তাবিত তিন সদস্য বিশিষ্ট কমিটির নাম ঘোষণা করেছে এসইসি।

এসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান জানান, এসইসির সদস্য মোঃ আমজাদ হোসেনকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট পাঞ্চিং কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ ও আনোয়ারুল ইসলাম।

এছাড়া রিসার্চ ও অ্যাডভাইজারি সার্ভিস কমিটিতে এসইসির নির্বাহী পরিচালক এটিএম তারেকউজ্জামানকে আহ্বায়ক নির্বাচন করা হয়েছে। অপর দুই সদস্য হলেন মাহাবুবুল আলম (পরিচালক) ও প্রদীপ কুমার বশাক (পরিচালক)।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা ২৭ জুলাই ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।