ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নতুন করারোপে নিলামে চা কেনা বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১১

চট্টগ্রাম: সরকার নতুন করে কর আরোপ করায় নিলামে খোলা চা কেনা বন্ধ করে দিয়েছেন সাধারণ ব্যবসায়ীরা।

মঙ্গলবার চা-বাগান মালিকদের সংগঠন ‘টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিটিবি)’ এর নির্ধারিত সাপ্তাহিক নিলামে কোন চা বিক্রি হয়নি।

বিক্রি করতে না পারায় একদিনেই টিটিবি’র কাছে জমে গেছে ১৫ লক্ষ ৪০ হাজার মেট্রিকটন চা-পাতা।

এর ফলে বাজারে চা-পাতার দাম বাড়বে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ টি বোর্ডের উপ-পরিচালক (বাণিজ্য) নবী হোসাইন বাংলানিউজকে বলেছেন, ‘সাপ্তাহিক নিলামে আজ কোন চা বিক্রি হয়নি। ২৮ হাজার বস্তা নিলামে তোলা হলেও কেউ চা কিনেনি। ’

দেশের মোট ১৬৩টি চা বাগানে উৎপাদিত চা-পাতা চট্টগ্রাম নগরীর চৌমুহনীতে টিটিবির কার্যালয়ে এনে প্রতি মঙ্গলবার নিলামে বিক্রি করা হয়।

টিটিবির সচিব আহমদুল হক চৌধুরী বাংলানিউজকে জানান, ‘অর্থ মন্ত্রণালয় সংশোধিত অর্থ আইন ২০১১’ অনুযায়ী গত ১ জুলাই থেকে চা-পাতা নিলামে কেনার ওপর ৫ শতাংশ উৎসে কর ধার্য করেছে।

কাস্টমস হাউস থেকে গত ১২ জুলাই এ সংক্রান্ত একটি চিঠিও টিটিবির কাছে পাঠানো হয়েছে।

কিন্তু সোমবার সাধারণ ব্যবসায়ীরা টি-বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে দেখা করে উৎসে করের ওপর আপত্তি জানিয়ে কর প্রত্যাহার না হলে নিলামে চা কেনা বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানায়।

কিন্তু মঙ্গলবার নির্ধারিত ৬ জন মালিক প্রতিটি ৫৫ কেজির ২৮ হাজার বস্তা চা নিলামে বিক্রির জন্য তুললেও  দুপুর পর্যন্ত কোন ক্রেতাই চা কিনতে সাড়া না দেয়ায় নিলাম সমাপ্ত ঘোষণা করা হয়।

টি-বোর্ডের উপ-পরিচালক (বাণিজ্য) বলেন, ‘ব্যবসায়ীরা এনবিআরের সঙ্গে যোগাযোগ করছেন। আমরাও মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলছি। আশা করছি আগামী মঙ্গলবার নিলামের আগেই একটি গ্রহণযোগ্য সমাধানে পৌঁছতে পারবো। ’
 
বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।