ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইপিওর মূল্য পর্যালোচনাসহ তিন কমিটি গঠনের সিদ্ধান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১১
আইপিওর মূল্য পর্যালোচনাসহ তিন কমিটি গঠনের সিদ্ধান্ত

ঢাকা: ফিক্সড প্রাইস মেথডে আসা কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মূল্য পর্যালোচনার জন্য একটি পর্যলোচনা কমিটিসহ তিনটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

একই সঙ্গে বুকবিল্ডিং পদ্ধতির প্রস্তাবিত খসড়া নীতিমালা স্টেক হোল্ডারদের কাছে পাঠানোর সিদ্ধান্তও নিয়েছে এসইসি।

 

মঙ্গলবার কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা ধরে এ সভা অনুষ্ঠিত হয়।

কমিটি তিনটি হলো- প্রাইজ রিভিও কমিটি (পিআরসি), পাঞ্চিং এরর কমিটি ও রিসার্স অ্যাডভাইজারি সার্ভিস কমিটি।  

কমিটির সদস্যরা হলেন- ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট বাংলাদেশের (আইসিএবি) চেয়ারম্যান, দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যান্টেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) চেয়ারম্যান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিইও ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স অথবা হিসাব বিজ্ঞান বিভাগের সভাপতি বা তাঁদের নির্ধারিত প্রতিনিধি।

কমিশন সভা শেষে এসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান জানান, ফিক্সড প্রাইস মেথডে আসা কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মূল্য পর্যালোচনার জন্য একটি পর্যলোচনা কমিটি গঠন ও কার্য পরিধি নির্ধারণের বিষয়টি অনুমোদন করা হয়েছে।  

এ ছাড়া বুকবিল্ডিং পদ্ধতির প্রস্তাবিত খসড়া নীতিমালা স্টেক হোল্ডারদের কাছে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্টেক হোল্ডারদের মতামত নেওয়ার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে এসইসির মুখপাত্র জানান।

তিনি বলেন, অনুমোদিত ব্রোকারেজ হাউজের লেনদেনের সময় সংগঠিত ভুল গুলো সংশোধনের প্রক্রিয়া দ্রুত করা লক্ষ্যে পাঞ্চ এরর কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

অনুমোদিত ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা কি ধরনের ভুল করে তা পর্যালোচনা করে কমিটি এসব উত্তরণের সুপারিশ করবে।

বিনিয়োগকারীদের বাজার সম্পর্কে সুষ্ঠ ধারণা দিতে রিসার্স ও অ্যাডভাইজরি সার্ভিস রিলেটেড নীতিমালা প্রণয়ের জন্য তিন সদস্য বিশিষ্ট রিসার্স অ্যান্ড অ্যাডভাইজরি সার্ভিস কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

এসব কমিটিতে বাছাই করে প্রফেশনাল সদস্য নিয়োগ করা হবে যাতে বিনিয়োগকারীদের সুবিধা হয়।

এ দিকে মার্জিন ঋণ নীতিমালা ও সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গ করায় আজকের বৈঠকে বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে বলে এসইসি সূত্রে জানা যায়।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ২৬ জুলাই ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।