ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে গম রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নিল রাশিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১১

চট্টগ্রাম: বাংলাদেশে গম রপ্তানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে রাশিয়ার সরকার।

মঙ্গলবার চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবন্দের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানিয়েছেন চট্টগ্রামে নবনিযুক্ত রুশ কনসাল জেনারেল ওলেগ পি. বয়কো।



সভায় তিনি বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রতি আগ্রহ দেখিয়ে এদেশের ব্যবসায়ীদের সঙ্গে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। তিনি বাংলাদেশ থেকে কাগজ, বাঁশ ও বাঁশজাত পণ্য আমদানির উপর গুরুত্বারোপ করেন।

এছাড়া দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে চিটাগাং চেম্বারকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

নবনিযুক্ত রুশ কনসাল জেনারেলকে স্বাগত জানিয়ে চিটাগাং চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম মুক্তিযুদ্ধে রাশিয়ার সার্বিক অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

তিনি বাংলাদেশের দক্ষ ও সহজলভ্য জনশক্তির কথা উল্লেখ করে বাংলাদেশে আরও বেশি রুশ বিনিয়োগের আহ্বান জানান। এক্ষেত্রে তিনি বাংলাদেশের উন্নত মানের  আলু ও তৈরি পোশাকের কথা উল্লেখ করেন।
 
এ সময় চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে গম রপ্তানিকারক দেশসমূহের মধ্যে রাশিয়া অন্যতম। রাশিয়া থেকে বাংলাদেশ প্রতিবছর প্রায় ৫ মিলিয়ন টন গম আমদানি করে। তিনি রাশিয়ার সঙ্গে সরাসরি বাণিজ্য ও ব্যাংকিং ব্যবস্থা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।

সভায় চেম্বার সহ-সভাপতি মো: নুরুন নেওয়াজ সেলিম,  চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ এবং মোরশেদ আরিফ চৌধুরী বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।