ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পায়রা বন্দরে আসা প্রথম জাহাজের পণ্য খালাস স্থগিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ১, ২০১৬
পায়রা বন্দরে আসা প্রথম জাহাজের পণ্য খালাস স্থগিত ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পটুয়াখালী: দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রার বহির্নোঙরে এসে পৌঁছেছে প্রথম বাণিজ্যিক জাহাজ এমভি ফরচুন বার্ড। তবে দুযোর্গপূর্ণ আবহাওয়ার কারণে ‍পণ্য খালাস স্থগিত করেছে কর্তৃপক্ষ।

সোমবার (০১ আগস্ট) বিকেলে পৌনে ৫টায় বাংলানিউজকে এ তথ্য জানান পায়রা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ক্যাপ্টেন সাইদুর রহমান ও লাইটার জাহাজ এমভি বাংলার সৈনিকের চালক আজিজুল হক।

এর মধ্য দিয়ে পায়রা বন্দরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো। এরআগে গত ২৯ জুলাই চীন থেকে ৫৩ হাজার টন পাথর নিয়ে রওয়ানা দেয় এমভি ফরচুন বার্ড।

এমভি ফরচুন বার্ড বহির্নোঙরে পৌঁছানোর পরপরই পণ্য খালাস করতে রওয়ানা হয় লাইটার জাহাজ এমভি পায়রা-৬ ও এমভি বাংলার সৈনিক। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বহির্নোঙরের ১৫ নটিক্যাল মাইল দূর থেকে ফিরে আসে জাহাজ দুটি। পরে পণ্য খালাস স্থগিত করা হয়।

এই দুই জাহাজে করে পটুয়াখালীর তেতুলিয়া নদী পাড়ি দিয়ে পদ্মাসেতু প্রকল্প এলাকায় পাথরগুলো নেওয়া হবে।
দেশীয় একটি প্রতিষ্ঠান পদ্মাসেতুর নির্মাণকাজের জন্য এ পাথর এনেছে।
এদিকে, আগামী ১৩ আগস্ট অনুষ্ঠানের মাধ্যমে পায়রা বন্দরের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান।
 
পায়রা বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ক্যাপ্টেন সাইদুর রহমান জানান, পণ্য খালাসের জন্য পায়রা বন্দর সব ধরনের প্রস্তুতি আগেই নেওয়া ছিল। পণ্য খালাসের সময় থেকেই লাইটারেজ অপারেশনাল কার্যক্রম শুরু হবে।

তিনি জানান, এরই মধ্যে রামনাবাদ মোহনা থেকে কাজল, তেঁতুলিয়া নদী হয়ে কালীগঞ্জ পর্যন্ত  সমুদ্রের (নৌপথের) গভীরতা যাচাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। কাউয়ারচরে বাতিঘর স্থাপনের কাজ শিগগিরই শুরু হচ্ছে। সাগর মোহনা থেকে রামনাবাদ চ্যানেল পর্যন্ত নদীতে সিগন্যাল বয়া এবং তীরে সিগন্যাল বাতি স্থাপন করা হয়েছে। চলতি বছর লালুয়ার চারিপাড়াসহ আশপাশ এলাকার অন্তত ৭ হাজার একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া চূড়ান্তের পথে।   এ প্রকল্পের জন্য ৩শ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

২০১৩ সালের ১৮ নভেম্বর পটুয়াখালীর কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নে ১৬ একর জমিতে পায়রা সমুদ্র বন্দর প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প এলাকায় টার্মিনাল স্থাপন, সৌরবিদ্যুৎ চালু, পল্লী বিদ্যুতের  সংযোগ, প্রশাসনিক ভবন নির্মাণ, নিরাপদ পানির সরবরাহে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনসহ প্রয়োজনীয় কার্যক্রম ইতোমধ্য সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৬
এসআর

** পায়রা বন্দরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।